জেদ্দা ত্যাগ করলো হজের প্রথম ফিরতি ফ্লাইট

সৌদি আরবের জেদ্দা থেকে হজের ফিরতি ফ্লাইট শুরু হয়েছে। হাজিদের নিয়ে বিমানের বিজি৩৫০২ ফ্লাইটটি শনিবার বাংলাদেশ সময় বেলা আড়াইটায় ঢাকার উদ্দেশ্যে জেদ্দা ত্যাগ করে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং সৌদি এরাবিয়ান এয়ারলাইন্সের ৩৫০টি ফ্লাইটে দেশে ফিরবেন ১ লাখ ২৭ হাজার বাংলাদেশি হজযাত্রী। শনিবার শুরু হওয়া এই হজের ফিরতি ফ্লাইট চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।

হজে আসার সময় রুট টু মক্কা ইনিশিয়েটিভের আওতায় হাজিদের লাগেজ নিজ নিজ হোটেলে পৌঁছে দেয়ার ব্যবস্থা ছিলো। কিন্তু ফিরতি ফ্লাইট রুট টু মক্কা ইনিশিয়েটিভের আওতায় না থাকায় হাজিদেরকে তাদের লাগেজ নিজ দায়িত্বে বহন করতে হবে।

লাগেজসহ মক্কা থেকে হাজিদেরকে জেদ্দা বিমান বন্দরে পৌঁছে দেয়ার জন্য কাজ করছে মক্কা বাংলাদেশ হজ মিশন। বিমানের যাত্রীরা ঢাকা এয়ারপোর্ট থেকে এবং সৌদিয়ার যাত্রীরা জেদ্দা এয়ারপোর্ট থেকে ৫ লিটার জমজমের পানি বিনামূল্যে নিতে পারবেন বলে জানিয়েছে মক্কা হজ কাউন্সিলর মোহাম্মদ মাকসুদুর রহমান।

এ পর্যন্ত ৩৬টি এজেন্সির বিরুদ্ধে হাজিদের দেয়া লিখিত অভিযোগ পেয়েছে বাংলাদেশ হজ মিশন মক্কা। অভিযোগের মধ্যে ছিল হারাম শরীফ থেকে বাসা দূরে দেয়া, খাবারের মান খারাপ থাকা, গাইড না থাকা, এজেন্সি মালিক বা তার প্রতিনিধিদের কাছ থেকে যথাযথ সহযোগিতা না পাওয়া। প্রাপ্ত অভিযোগ যাচাই-বাছাই করে ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে হজ কাউন্সিলর মাকসুদুর রহমান।

এ বছর হজ পালনে আসা হাজিদের মধ্যে সৌদি আরবের মক্কা, মদীনা, জেদ্দা, মিনা, আরাফাত এবং মুযদালিফায় মারা গেছেন ৭৭ জন। এর মধ্যে ৬৮ জন পুরুষ এবং ৯ জন নারী রয়েছে। সরকারী এবং বেসরকারী ৫৯৮টি এজেন্সির মাধ্যমে ১ লাখ ২৭ হাজার ১৫২ জন বাংলাদেশি এ বছর হজ পালনের জন্য সৌদি আরব আসেন।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত