এমন লজ্জার রেকর্ড করবে উইন্ডিজরা, বিশ্বাস করা যায়?

গতকাল ভারতের বিপক্ষে সিরিজের শেষ টি-টুয়েন্টি ম্যাচ খেলতে মাঠে নেমেছিল ওয়েস্ট ইন্ডিজ। এর আগে দুই ম্যাচ হেরে সিরিজ হাতছাড়া হয়েছিল তাদের। শেষ ম্যাচে তাই হোয়াইটওয়াশ এড়াতে মাঠে নামে ক্যারিবীয়রা। কিন্তু পারলো না তারা। ভারতীয়দের বোলিং তোপে হুড়মুড়িয়ে ভেঙ্গে পড়ে হেতমায়ার, ব্রাথওয়েটদের মত দানবীয় ব্যাটসম্যানরা।

গতকালের ম্যাচে ভারতের বিপক্ষে ৭ উইকেটে হারে উইন্ডিজ। আর এই হারের সাথে এক লজ্জার রেকর্ডে ভাগ বসালো ক্যারিবীয়ানরা। তাদের সাথে আছে বাংলাদেশ দল। ক্রিকেটের এই সংস্করণে সবথেকে বেশি ম্যাচ হারের লজ্জা এতোদিন ছিল বাংলাদেশ দলের দখলে। টি-টুয়েন্টির শুরু থেকেই একেবারে আনকোরা বাংলাদেশ দলের র‍্যাংকিংও একেবারে সবার শেষে।

২০০৬ সাল থেকে এখন পর্যন্ত ৮৬টি টি-টুয়েন্টি ম্যাচ খেলেছে বাংলাদেশ দল। তার মধ্যে ৫৭টি ম্যাচেই হারের মুখ দেখেছে সাকিব-তামিমরা। কিন্তু এখন যৌথভাবে টাইগারদের সাথে যোগ দিয়েছে নারায়ন-এভিন লুইজরা। উইন্ডিজরা ১১৩ টি২০ ম্যাচ খেলে হেরেছে সমান ৫৭টি।

কিন্তু টি২০ তে সবথেকে মারাত্মক দল হিসেবে দেখা হয় ওয়েস্ট ইন্ডিজকে। স্বাভাবিকভাবেই ক্রিস গেইল, আন্দ্রে রাসেলের মত দানবীয় ছক্কাবাজরা যে দলের হয়ে প্রতিনিধিত্ব করে সে দলের এমন লজ্জার রেকর্ড সত্যিই অবিশ্বাস্য। ২০১৬ সালে বেন স্টোকসকে ৪ বলে চার ছক্কা হাঁকিয়ে টি২০ বিশ্বকাপ এনে দিয়েছিলেন কার্লোস ব্রাথওয়েট। কিন্তু তারপর থেকে একাবারে আড়ালে চলে গেছে বাঘা ব্যাটসম্যানের দলটি।

২০১৬ সালের টি২০ বিশ্বকাপ জয়ের পর থেকে গত চার বছরে ৩৬টি টি-টুয়েন্টি ম্যাচ খেলেছে উইন্ডিজ। কিন্তু তার মধ্যে মাত্র ১১টি ম্যাচ জিততে পেরেছে তারা। তাদের এমন অধপতনের ছাপ পড়েছে র‍্যাঙ্কিংয়েও। আট নম্বর পজিশন থেকে ৯ নম্বরে নেমে এসেছে আমেরিকান দ্বীপের দলটি। তাদের নিচে এখন কেবল আছে বাংলাদেশ দল (১০)।

বাংলাদেশ-উইন্ডিজদের পর ক্রিকেটের সল্প সংস্করণে সবথেকে বেশি হারের মুখ দেখেছে শ্রীলঙ্কা। তারা ১১৪ ম্যাচ খেলে ৫৬টি ম্যাচে হারে। এরপরের অবস্থানটি ক্রিকেটের ভদ্র দল নিউজিল্যান্ডের (৫৩)। পাঁচ নম্বর অবস্থানে আছে অস্ট্রেলিয়া (৫২)। টি-টুয়েন্টিতে সবথেকে সফল দল পাকিস্তান। এখন পর্যন্ত ১৪৩ ম্যাচ খেলে ৯০টিতে জয় পায় তারা। এরপরের অবস্থানে ভারত (৭১)।


চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি এবং পাশাপাশি সকল চাকরির প্রস্তুতি প্রকাশ করা হয় । এছাড়া দিনের ব্রেকিং নিউজ সবার আগে পেতে আমাদের সাথে যুক্ত থাকুন:facebook-button-join-group

সরকারি এবং বেসরকারি চাকুরির নিয়োগ বিজ্ঞপ্তি পেতে facebook-button-join-group

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত