চলে গেলেন নরেন্দ্র মোদির প্রিয় এক মন্ত্রী

ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও বিজেপি নেত্রী সুষমা স্বরাজ পরলোক গমন করেছেন। মঙ্গলবার (৬ আগস্ট) সন্ধ্যায় তিনি নয়দিল্লির এইমস হাসপাতালে তার মৃত্যু হয়।

জানা যায়, হৃদরোগে আক্রান্ত হয়ে গুরুতর অবস্থায় তাকে হাসপাতালে ভর্তি করানো হলে সেখানেই তিনি মারা যান। এর আগে, সেখানে তার চিকিৎসার জন্য মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছিল। মৃত্যুকালে তার বয়স ছিল ৬৭ বছর।

ভারতের রাজনীতিতে সবচেয়ে প্রভাবশালী নারী রাজনীতিবিদদের মধ্যে সবার ওপরের সারিতে উচ্চারিত হয় তাঁর নাম। দীর্ঘদিন জাতীয় রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন তিনি।

নরেন্দ্র মোদি মন্ত্রিসভার সবচেয়ে জনপ্রিয় মন্ত্রীদের মধ্যে উল্লেখযোগ্য ছিলেন সুষমা। টুইটারে তাঁর সক্রিয়তা, এবং সাধারণ মানুষের সঙ্গে তাঁর নিবিড় যোগাযোগ বহুবার প্রশংসিত হয়েছে। নিজ উদ্যোগে বিশ্বের যে কোনো প্রান্তে আটকে থাকা ভারতীয়দের উদ্ধার করতে সচেষ্ট হয়েছেন সুষমা।

রাত ১০টা নাগাদ হঠাত্‍‌ অসুস্থ বোধ করেন সুষমা। তড়িঘড়ি তাঁকে এইমসে নিয়ে যাওয়া হয়। তাঁর চিকিত্‍‌সার জন্য মেডিক্যাল টিমও গঠন করা হয়। কিন্তু, চিকিত্‍‌সকদের সব চেষ্টা ব্যর্থ করে, কিছুক্ষণের মধ্যেই তিনি মারা যান।

মৃত্যুর মাত্র ৩ ঘণ্টা আগেও শেষ টুইটার পোস্টে কাশ্মীরে ৩৭০ প্রত্যাহারের সিদ্ধান্তে নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছিলেন সুষমা। টুইটে এই দিনের জন্য সারা জীবন তিনি অপেক্ষা করেছিলেন, জানিয়েছিলেন স্বরাজ। সুষমা স্বরাজের প্রয়াত হওয়ার ঘটনায় শোক প্রকাশ করেছে বিরোধী দল কংগ্রেস। ২০১৪ থেকে ২০১৯ পর্যন্ত ভারতের পররাষ্ট্র মন্ত্রীর দায়িত্ব সামলেছেন সুষমা স্বরাজ।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত