রুয়েটে দিনব্যাপী সেমিনার অনুষ্ঠিত

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) ‘আইট্রিপলই কম্পিউটার সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার মিট এন্ড গ্রিট ২০১৯ : রাজশাহী’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আজ শুক্রবার সকাল দশটা থেকে বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনে দিনব্যাপী এ সেমিনার অনুষ্ঠিত হয়।

রোবোটিক্স কার্যক্রম ও এ সম্পর্কিত ক্যারিয়ার গঠনে শিক্ষার্থীদের উদ্বুদ্ধকরণে এ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারের কার্যক্রমের মধ্যে ছিল প্রোজেক্ট প্রদর্শনী, পোস্টার উপস্থাপন ও আইটি কুইজ। দেশের ১০ টি বিশ^বিদ্যালয়ের ১৯টি দলের অধীনে ৮০ জন শিক্ষার্থী এই সেমিনারে অংশগ্রহণ করে।

‘টিম এনলাইটেন’ দলের সদস্য হাবিব উর রহমান বলেন – আমাদের উদ্দেশ্য ছিল রোবোটিক্সকে কৃষি খাতে ব্যবহার করা। দেশে আবাদযোগ্য জমির পরিমাণ কমে আসছে। সুতরাং যদি আগেই জানা যায় যে কোন জমিতে কোন ফসল ভালো হবে তাহলে সীমিত পরিসরেই অধিক ফসল উৎপাদন সম্ভব। এ লক্ষ্যে আমরা একটি রোবট তৈরী করেছি যার নাম ‘এগ্রিওট’।

রোবটটির কাজ সম্পর্কে তিনি বলেন – এর মূল কাজ হচ্ছে মাটির গুণাগুণ বিশ্লেষণ করা। মাটির পিএইচ, তাপমাত্রা, আর্দ্রতা, বাতাসের শৈত্য ও তাপমাত্রার তথ্যগুলো এই রোবট বিশ্লেষণ করবে। এ থেকে কোন জমিতে কি পুষ্টি উপাদান আছে, কতটুকু সার ব্যবহার করতে হবে, কোন ফসল চাষ করলে উৎপাদন ভালো হবে নির্ধারণ করা যাবে।

‘দ্য স্পার্টান’ দলের সদস্য জিন্নুর রহমান বলেন – আজকের সেমিনারে মূলত ভবিষ্যত লক্ষ্য, আমাদের এই প্রোজেক্টগুলি কর্মজীবনে কি ভূমিকা রাখবে সর্বোপরি আমরা কিভাবে সমাজকে আরও গবেষণামুখী করতে পারি সে ব্যাপারে আলোচনা হয়েছে। একজন প্রকৌশলী হিসেবে প্রযুক্তিকে কিভাবে টেকসই উন্নয়নে কাজে লাগাতে পারি সে সম্পর্কিত দিকনির্দেশনা আমরা পেয়েছি। ভবিষ্যত কর্মজীবন সম্পর্কে ধারণা ও কোন কোন ক্ষেত্রে কাজ করার সুযোগ আছে সে সম্পর্কে সচেতনতা তৈরীতে সেমিনারটি ফলপ্রসূ ভূমিকা রেখেছে।

সেমিনারের আয়োজক কমিটির আহ্বায়ক মাহির আশেফ বলেন – রুয়েটে ‘আইট্রিপলই’ ২০০৯ সালে খোলা হলেও কম্পিউটার সোসাইটি ২০১৯ এ এসে খোলা হলো। ‘আইট্রিপলই’ বিশ্বের সবচেয়ে বড় পেশাদার সংগঠন। বিশ্বের যেসকল বিশ্ববিদ্যালয়ে প্রযুক্তিগত বিষয় নিয়ে পড়ানো হয় সেখানে এর শাখ আছে। ‘আইট্রিপলই’ শিক্ষার্থীদের গবেষণাপত্র প্রকাশ, বৃত্তি ও গবেষণা সরঞ্জাম দিয়ে সহায়তা করে থাকে। কিন্তু সমস্যা হচ্ছে বেশিরভাগ শিক্ষার্থী যারা

মাহির আশেফ বলেন – ‘আইট্রিপলই’র সদস্য হয় তারা এই সুবিধাগুলো সম্পর্কে জানে না। তাই আজকের আয়োজনের লক্ষ্যই ছিলো কম্পিউটার সোসাইটির সদস্য বৃদ্ধি ও যারা সদস্য আছে তাদেরকে এর সুবিধাদি সম্পর্কে সচেতন করা। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রুয়েটের মেকাট্রনিক্স বিভাগের প্রধান অধ্যাপক সজল কুমার দাস। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন রুয়েটের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক বশির আহমেদ ও সহকারী অধ্যাপক আলী হোসেন।

ক্যারিয়ার ও সার্বিক বিষয় নিয়ে বক্তব্য দেন ‘আইট্রিপলই কম্পিউটার সোসাইটি চ্যাপ্টার’র সাধারণ সম্পাদক অধ্যাপক আহসান হাবিব তারেক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবোটিক্স ও মেকাট্রনিক্স বিভাগের প্রভাষক সুজন সরকার এব ‘ব্যাটারী লো ইনটারঅ্যাক্টিভ’র চেয়ারম্যান মিনহাজ উস সালেকীন।

সেমিনারটির মূল আয়োজক ছিল ‘ডেস্কটপ আইটি’। মিডিয়া পার্টনার হিসেবে ছিল দৈনিক খোলাকাগজ ও রেডিও রুয়েট।

#তানভীর ইসলাম, রাবি প্রতিনিধি।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত