শুরু হয়ে গেল ৯ দলের টেস্ট বিশ্বকাপ!

আজ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশীপ। ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মত এই টেস্ট চ্যাম্পিয়নশীপ আয়োজন করা হচ্ছে। এই সুন্দর টুর্নামেন্টকে আরো রাঙিয়ে তুলতে প্রথম ম্যাচেই শুরু হচ্ছে অ্যাশেজ দিয়ে।

আজ অ্যাশেজের প্রথম টেস্ট ম্যাচ দিয়ে শুরু হয়েছে টেস্ট বিশ্বকাপ। বার্মিংহামে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া। এদিকে গত ১৪ জুলাই স্নায়ুচাপ সৃষ্টি করা ফাইনাল জিতে প্রথমবারের মত বিশ্বকাপ জেতা ইংলিশরা এখনো সেই আমেজেই আছে। বিশ্বজয়ের সেই সুখস্মৃতি নিয়ে আজ ঐতিহাসিক অ্যাশেজের লড়াই শুরু করবে ইংল্যান্ড।

অবশ্য অ্যাশেজের কদিন আগে আয়ারল্যান্ডের বিপক্ষে চার দিনের একটি টেস্ট ম্যাচ খেলেছে স্বাগতিকরা। সে ম্যাচে টেস্ট ক্রিকেটের নবীন দলটির বিপক্ষে শুরুটা বাজে করলেও পরে ঘুরে দাঁড়িয়ে দুর্দান্ত জয় তুলে নেয় জো রুটের দল।

আইরিশদের বিপক্ষে শুরুটা বাজে হলেও অ্যাশেজে কোনো চাপ নিচ্ছে না ইংল্যান্ড। ইংলিশ অধিনায়ক রুট জানালেন, অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের শুরু থেকেই নিজেদের সেরাটা দিতে উদগ্রীব ইংল্যান্ড।

অ্যাশেজ শুরু হওয়ার আগের দিন অধিনায়ক বলেন – দল হিসেবে দারুণ এক অবস্থায় আছি। সতীর্থদের মধ্যে অন্যরকম এক আনন্দ বিরাজ করছে। কারণ, কিছুদিন আগেই আমরা বিশ্বকাপ জিতেছি। দলের অনেকেই টেস্ট ফরম্যাটে আছে। এরপর আয়ারল্যান্ডের বিপক্ষে বড় ধরনের পরীক্ষায় পড়তে হয়েছে আমাদের। সে পরীক্ষায় আমরা উত্তীর্ণ হয়েছি। এমন পরিস্থিতিতে পড়লে কীভাবে বের হতে হয়, সেটি শিখেছে দল। অ্যাশেজের পরিস্থিতি যেমনই হোক না কেন, ম্যাচ জয়ের জন্য নিজেদের সেরাটা উজাড় করে দিতে আমরা প্রস্তুত।

অন্যদিকে ইংলিশদের মতো দারুণ ছন্দে আছে অস্ট্রেলিয়াও। বিশ্বকাপের সেমিফাইনাল থেকে বাদ পড়লেও পুরো প্রথম পর্ব বেশ দাপটের সঙ্গে খেলেছে অসিরা। দুর্দান্ত ফর্মে আছেন নিষেধাজ্ঞা থেকে ফেরা স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার। বিশ্বকাপে ১০ ইনিংসে তিনটি সেঞ্চুরিতে ৬৪৭ রান করেন ওয়ার্নার। আর চারটি অর্ধশতকে ১০ ইনিংসে ৩৭৯ রান করেন স্মিথ। বিশ্বকাপের মতো অ্যাশেজেও স্মিথ-ওয়ার্নারের এমন ছন্দ আশা করছেন দলটির মেন্টর ও সাবেক অধিনায়ক স্টিভ ওয়াহ।

তিনি বলেন – স্মিথ-ওয়ার্নার পেশাদার খেলোয়াড়। তাঁরা জানেন, কীভাবে পারফর্ম করতে হয়। বিশ্বকাপে সেটি দেখেছি আমরা। টেস্টেও স্মিথ-ওয়ার্নার ভালো করবেন বলে আমি আশাবাদী।’

সর্বশেষ অ্যাশেজ সিরিজ জিতেছিল অস্ট্রেলিয়া। ঘরের মাঠে ইংল্যান্ডকে ৪-০ ব্যবধানে স্রেফ উড়িয়ে দিয়েছিল স্বাগতিকরা। তবে ইংল্যান্ডের মাটিতে অস্টেলিয়ার অ্যাশেজ জয় বেশ পুরোনো। সেই ২০০১ সালে শেষবার ইংলিশদের মাঠে অ্যাশেজ জিতেছিল স্টিভ ওয়াহর নেতৃত্বাধীন অস্ট্রেলিয়া। ১৮ বছর পর অস্ট্রেলিয়া সে অতীত ফিরিয়ে আনতে পারে, নাকি ওয়ানডে বিশ্বকাপের পর এবার অ্যাশেজেও ইংল্যান্ড বাজিমাত করে, সেটাই এখন দেখার অপেক্ষা।

নয়টি টেস্ট খেলুড়ে দেশকে নিয়ে শুরু হচ্ছে টেস্ট বিশ্বকাপ। দলগুলো হলো—ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ।

আজ থেকে শুরু করে ২০২১ সালের ৩০ এপ্রিল পর্যন্ত চলবে এ আসর। এ দুই বছরে ২৭টি সিরিজে ৭১টি টেস্ট খেলবে দলগুলো। যে দুই দল পয়েন্ট টেবিলে সবার ওপরে থাকবে, তারা আসরের ফাইনালে মুখোমুখি হবে।

অস্ট্রেলিয়া দল : টিম পেইন (অধিনায়ক), ক্যামেরন ব্যানক্রফট, ডেভিড ওয়ার্নার, প্যাট কামিন্স, মার্কাস হ্যারিস, জশ হেজেলউড, ট্র্যাভিস হেড, উসমান খাজা, মার্নাস লাবুশেন, ন্যাথান লায়ন, মিচেল মার্শ, মিচেল নেজার, জেমস প্যাটিনসন, পিটার সিডল, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক ও ম্যাথিউ ওয়েড।

ইংল্যান্ড দল : জো রুট (অধিনায়ক), মঈন আলি, জেমস অ্যান্ডারসন, জোফরা আর্চার, জনি বেয়ারস্টো, স্টুয়ার্ট ব্রড, ররি বার্নস, জস বাটলার, স্যাম কারেন, জো ডেনলি, জেসন রয়, বেন স্টোকস, অলিভার স্টোন ও ক্রিস ওকস।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত