বোরকা পরে জনসম্মুখে আসলেই জরিমানা

এখন থেকে নারীরা রাস্তায় বের হলে মুখ দেখিয়ে চলতে হবে। বোরকা পরে কোনো নারী রাস্তাঘাটে বের হলে বা , সরকারি বাস, ট্রেনে উঠলে কিংবা অফিসে কাজ করতে গেকে আইনবভঙ্গের দায়ে ওই নারীকে গুণতে হবে ১৫০ ইউরো। এমনই একটি নতুন আইন চালু করেছে নেদারল্যান্ডস সরকার।

নেদারল্যান্ডসের গণমাধ্যম ডাচ নিউজ ডট এনএল থেকে জানা যায়, এ আইনটির ব্যাপারে দেশটির সরকার স্থানীয় বাসিন্দা ও প্রশাসনের কাছে কঠোর নির্দেশনা পাঠানো হয়েছে। চলতি বছরের আগস্ট থেকে এ আইন কার্যকর হবে বলে জানিয়েছে দেশটির প্রশাসন।

এরআগে, ২০০৫ সালেও নেদারল্যান্ডসের নিম্ন আদালতে বোরকা নিষিদ্ধকরণের প্রস্তাবনা তোলা হয়। এর ১৩ বছর পর প্রথম বিতর্কিত প্রস্তাবের পক্ষে গত জুনে সেনেটররা ভোট দেন। দেশটির এমন আইনের সমালোচনাও করছেন কেউ কেউ। তারা বলছেন, এতে নেদারল্যান্ডসে বোরকা পরিহিতরা বিপাকে পড়বে।তাদের রাস্তার বের হওয়া ও দৈনন্দিন কর্মকাণ্ড ব্যহত হবে।

উল্লেখ্য, নেদারল্যান্ডসই নয়, ফ্রান্স ও বেলজিয়ামেও মুখ ঢেকে চলাচলে নিষেধাজ্ঞা রয়েছে। এছাড়াও কয়েকদিন আগে শ্রীলঙ্কা এবং তিউনিশিয়ায় বোরকা ও নিকাব নিষিদ্ধ করেছে প্রশাসন। ইস্টার সানডে উদযাপনকালে শ্রীলঙ্কায় ভয়াবহ জঙ্গি হামলার কারণে প্রশাসনের পক্ষ থেকে এমন সিদ্ধান্ত নেয়া হয়। তবে নেদারল্যান্ডসে কেন বোরকা নিষিদ্ধ করা হলো যে বিষয়ে প্রশাসনের পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত