আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে তিন বাংলাদেশির জয় জয়কার

ছবি: সংগৃহীত।

এবারের আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে হাঙ্গেরিতে। ৩০তম এই আসরে বাংলাদেশ তিনটি ব্রোঞ্জ পদক জিতেছে। বিজয়ী বাংলাদেশ দলের তিন সদস্য হলেন অদ্বিতীয় নাগ, রাফসান রহমান রায়ান ও মাধব বৈদ্যন শঙ্করণ।

মোট ৮৬টি দেশ এই অলিম্পিয়াডে অংশ নিয়েছিল। এদের মধ্যে ৪টি দেশ পর্যবেক্ষক হিসেবে অংশ নিয়েছে। ৮২ দেশ থেকে মোট ৩২৮ জন প্রতিযোগী আসরে প্রতিদন্দ্বিতা করেন।

প্রতিযোগীতায় বাংলাদেশ দলকে নেতৃত্ব দেন বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াডের সভাপতি দলনেতা অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া এবং উপনেতা ও কোচ সামিউল আলম রাজিব।

বাংলাদেশ দলের হয়ে এবারের আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে অংশ নেয় বিডিবিও-সমকাল বাংলাদেশ জীববিজ্ঞান উৎসব থেকে নির্বাচিত আহনাফ তাহমিদুর রহমান, অদ্বিতীয় নাগ, মাধব বৈদ্যান শঙ্করণ ও রাফসান রহমান রায়ান। তারা দেশ ছাড়ার আগ পর্যন্ত চলে নিবিড় প্রশিক্ষণ।

এর আগে, ‘হাঙ্গেরিতে গর্জে ওঠো আরেকবার’ স্লোগানে এ বছর মার্চে অনুষ্ঠিত বিডিবিও-সমকাল বাংলাদেশ জীববিজ্ঞান উৎসবের আঞ্চলিক ও জাতীয় উৎসবে অংশ নেয় প্রায় ১০ হাজার প্রতিযোগী। দেশের বিভিন্ন স্থান থেকে অঞ্চল অনুযায়ী তিন ক্যাটাগরিতে অলিম্পিয়াডে অংশগ্রহণ করার সুযোগ পায় স্কুল-কলেজের শিক্ষার্থীরা। অঞ্চল পর্যায়ে বিজয়ীদের নিয়ে হয় জাতীয় উৎসব।

ঢাকায় সহস্রাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে দেশবরেণ্য ব্যক্তিত্বের উপস্থিতি, বিজ্ঞানবিষয়ক আলোচনা এবং প্রশ্নোত্তর পর্বের মধ্য দিয়ে অনুষ্ঠিত হওয়া জাতীয় উৎসবে লিখিত পরীক্ষায় তিন ক্যাটাগরিতে ৩০ জন বিজয়ী নিয়ে ঢাকায় বায়োক্যাম্প অনুষ্ঠিত হয়।

সাভারের ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজিতে ক্যাম্প এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বোটানি বিভাগের প্রধান ও অলিম্পিয়াডের প্রধান কোচ অধ্যাপক ড. রাখহরি সরকারের তত্ত্বাবধানে প্রতিযোগীদের ব্যবহারিক ও তাত্ত্বিক প্রশিক্ষণ দেওয়া হয়। ক্যাম্প প্রশিক্ষণ শেষে জুরিবোর্ড যাচাই-বাছাই করে সেরা চারজন নির্বাচিত করেন আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডের জন্য।

প্রথমবারের মতো এ আয়োজনে যুক্ত হয়েছে সমকাল। প্রতিযোগিতার বাংলাদেশ পর্বের আয়োজক সমকাল ও বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড (বিডিবিও)। ৩০তম আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াড (আইবিও) রাঙাতে ছয় সদস্যের ‘টিম বাংলাদেশ’ ১৪ জুলাই হাঙ্গেরির জেগেদ বিশ্ববিদ্যালয়ে পৌঁছে।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত