৪১ শিক্ষাপ্রতিষ্ঠানের কেউই পাস করতে পারেনি!

সংগৃহীত ছবি।

আজ সকাল ১০টায় সকল বোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রীর কাছে ফলাফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী দীপু মনি ও উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। এবারের এইচএসসি পরীক্ষায় সারা দেশে পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছেন ৪৭ হাজার ৫৮৬ জন।

এছাড়া কারগরি শিক্ষাবোর্ডে পাসে হার ৮২.৬২ শতাংশ। মাদ্রাসা বোর্ডে পাসের হার ৮৮.৯৩ শতাংশ, এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ২ হাজার ৫৪৩  জন শিক্ষার্থী। এবছর জিপিএ-৫ এর সংখ্যা বেড়েছে। সারাদেশে মোট ৪৭ হাজার ২৮৬ জন জিপিএ-৫ পেয়ে পাস করেছেন। অপরদিকে, সারাদেশের ৪১টি শিক্ষাপ্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থীই পাস করতে পারেনি।

অপরদিকে, এবারের এইচএসসি পরীক্ষায় ৯০৯টি শিক্ষা প্রতিষ্ঠানে শতভাগ শিক্ষার্থী পাস করেছে। এ বছর ৯ হাজার ৮১টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ৬ লাখ ৬৪ হাজার ৪৯৬ ছাত্র ও ৬ লাখ ৮৭ হাজার ৯ ছাত্রী। গত বছর গড় পাসের হার ছিল ৬৬ দশমিক ৬৪ শতাংশ। সে হিসাবে এবার পাসের হার বেড়েছে ৭ দশমিক ২৯ শতাংশ।

১ এপ্রিল চলতি বছরের এইচএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ১১ মে। এরপর ১২ মে থেকে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ২১ মে।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত