আইসিসি বিশ্বকাপ একদাশে সাকিব, জায়গা পেলেন না কোহলি

প্রতিবারের ন্যায় এবারও বিশ্বকাপের সেরা একাদশ তৈরি করলো ক্রিকেট নিয়ন্ত্রণ সংস্থা আইসিসি। এবারের বিশ্বকাপ একাদশে প্রত্যাশীতভাবে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান।

এবারের বিশ্বকাপে টুরনামেন্ট সেরার পুরস্কার সাকিবের হাতে না উঠায় কিছুটা সমালোচনা গুনতে হয়েছে আইসিসিকে। রোহিত বা সাকিব টুর্নামেন্ট সেরা হওয়ার দৌড়ে এগিয়ে থাকলেও শেষ্পর্যন্ত ম্যান অব দ্য টুর্নামেন্ট হন কিউই ক্যাপ্টেন কেন উইলিয়ামসন। তবে টুর্নামেন্ট সেরার পুরস্কার না পেলেও সেরা খেলোয়াড় হিসেবে সেরা একাদশে স্থান করে নিলেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

বিশ্বকাপ শেষ হওয়ার ২৪ ঘণ্টা আগেই আইসিসি ঘোষিত সে সেরা একাদশে আছেন বিশ্বকাপে আলো ছড়ানো সাকিব। সেমিফাইনালে জায়গা পায়নি এমন দলগুলোর মধ্যে একমাত্র সাকিবই পেরেছেন মর্যাদাপূর্ণ একাদশে জায়গা করে নিতে।

আইসিসির সেরা একাদশের অধিনায়ক নির্বাচিত করা হয়েছে রানার্সআপ নিউজিল্যান্ড দলের অধিনায়ক কেন উইলিয়ামসনকে, যাঁর হাতে উঠেছে বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরস্কারও। এ ছাড়া একাদশে প্রত্যাশিতভাবেই চ্যাম্পিয়ন ইংল্যান্ড দলের জয়জয়কার।

ICC cwc 2019 11

প্রথমবারের মতো বিশ্বকাপ জেতা ইংল্যান্ডের সর্বোচ্চ চার ক্রিকেটার জায়গা পেয়েছেন সেরাদের দলে। দ্বিতীয় সর্বোচ্চ দুজন রানার্সআপ নিউজিল্যান্ডের এবং বাকিরা দুই সেমিফাইনালিস্ট ভারত ও অস্ট্রেলিয়ার। ভারত থেকে জায়গা করে নেওয়া দুজনের কেউ অধিনায়ক বিরাট কোহলি নন।

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির মনোনীত পাঁচ সদস্যের কমিটি নির্বাচিত করে থাকে বিশ্বকাপের সেরা দল। সেখানে সদস্য হিসেবে ছিলেন ইয়ান বিশপ, ইয়ান স্মিথ ও ঈশা গুহ ও লরেন্স বুথ। পঞ্চম সদস্য ও আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন আইসিসির ক্রিকেট বিষয়ক মহাব্যবস্থাপক জিওফ অ্যালারডাইস।

আইসিসির বিশ্বকাপ একাদশ: রোহিত শর্মা (ভারত), জেসন রয় (ইংল্যান্ড), কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড), সাকিব আল হাসান (বাংলাদেশ), জো রুট (ইংল্যান্ড), বেন স্টোকস (ইংল্যান্ড), অ্যালেক্স কেরি (অস্ট্রেলিয়া), মিশেল স্টার্ক (অস্ট্রেলিয়া), জফরা আর্চার (ইংল্যান্ড), লকি ফার্গুসন (নিউজিল্যান্ড) ও যশপ্রীত বুমরা (ভারত)। দ্বাদশ খেলোয়াড় হিসেবে রাখা হয়েছে নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্টকে।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত