বিশ্বকাপের সেরা খেলোয়াড় হওয়ার দৌড়ে এগিয়ে আছেন যারা

চলতি বিশ্বকাপের সেরা অলরাউন্ডার নিঃসন্দেহে সাকিব আল হাসান।

এবারের বিশ্বকাপে বাংলাদেশের অর্জন বলতে শুধু সাকিব আল হাসান। যে তিনটি ম্যাচ জিতেছে সেটিও সাকিব আল হাসানের অলরাউন্ড নৈপুণ্যের কাছে ম্লান। তাই বাংলাদেশের জন্য মোটামুটি একটিভাবে একটি সুখবর আসছে আগামী রবিবার।

বিশ্বকাপের সেরা খেলোয়াড় (ম্যান অব দ্য টুর্নামেন্ট) হওয়ার দৌড়ে আছেন সাকিব আল হাসান। এবারের বিশ্বকাপে ব্যাটে-বলে সবার আলোচনার কেন্দ্রে এখন শুধুই সাকিব আল হাসান। তবে সেরা খেলোয়াড় হওয়ার দৌড়ে আছেন আরো দুজন। ভারতের ওপেনার রোহিত শর্মা এবং নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন।

সেমিফাইনাল পর্যন্ত অনুষ্ঠিত হওয়া ম্যাচেগুলোতে পারফরমেন্সের উপর ভিত্তি করে এই তিনজন খেলোয়াড়কে সেরা খেলোয়াড়ের জন্য নমিনেট করেছে আইসিসি। তবে এদের মধ্যে কে হবে ম্যান অব দ্য ওয়ার্ল্ড কাপ – ২০১৯ সেটি জানতে অপেক্ষা করতে হবে আগামী রবিবার পর্যন্ত।

* সাকিব আল হাসান: এবারের বিশ্বকাপে নিঃসন্দেহে সেরা অলরাউন্ডার  হচ্ছেন সাকিব আল হাসান। বিশ্বকাপের প্রথম ম্যাচ থেকেই নিজেকে আলাদাভাবে তুলে ধরেছেন তিনি। ক্রিকেট বিশ্লেষকদের মুখেমুখে ছিলেন বাংলাদেশের এই অলরাউন্ডার। বাংলাদেশ দল এবারের বিশ্বকাপে ৩টি ম্যাচে জয়লাভ করেছে। আর এই তিনটি ম্যাচেই ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন সাকিব। বিশ্বকাপে কয়েকটি নতুন রেকর্ড গড়লেন রেকর্ড আল হাসান। ২টি ব্যাক টু ব্যাক সেঞ্চুরি এবং ৫টি অর্ধশত রানের ইনিংস খেলে এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত ৩য় সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় আছেন বিশ্ব সেরা এই অলরাউন্ডার। সাকিবের আগে আছে শুধু রোহিত শর্মা (৬৪৮) এবং ডেভিড ওয়ার্নার (৬৪৭)।

এছাড়া তিনি বোলিংয়েও ছিলেন সমানভাবে উজ্জ্বল। ১০ ম্যাচে বোলিং করে নিয়েছেন ১১ উইকেট। আফগানিস্তানের বিপক্ষে একাই নিয়েছেন ৫ উইকেট। বিশ্বকাপে ৬০০+ রান এবং ১০ উইকেট নেওয়া একমাত্র খেলোয়াড় এখন তিনি। যদি শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামতে পারতেন তাহলে হয়তো শচীন টেন্ডুলকারের সর্বোচ্চ রানের রেকর্ডটিও ভেঙ্গে ফেলতেন সাকিব। আইসিসির ফ্যান্টাসি পয়েন্ট তালিকায় সবার উপরে আছেন সাকিব। বাংলাদেশ সেমিফাইনালে পা রাখতে পারলে সাকিবই বিশ্বকাপের সেরা খেলোয়াড় হতে পারতো। তবে এইটুকু বাদ দিলে সেরা খেলোয়াড় হওয়ার দৌড়ে এগিয়ে আছে রেকর্ড আল হাসান।

Rohit Sharma

রোহিত শর্মা এবারের বিশ্বকাপে সর্বোচ্চ সেঞ্চুরিয়ান (৫)।

* রোহিত শর্মা: চলতি বিশ্বকাপে ভয়ংকর রূপ নিয়ে আবির্ভুত হলেন এই ভারতীয় ওপেনার। এবারের বিশ্বকাপে ফাইনালের আগ পর্যন্ত সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। এক বিশ্বকাপে ৫টি সেঞ্চুরি করে নতুন রেকর্ড তৈরি করলেন তিনি। আর একটুর জন্য ভাঙ্গতে পারেননি টেন্ডুলকারের এক বিশ্বকাপে সর্বোচ্চ রানের রেকর্ড। জো রুট এবং কেন উইলিয়ামসন ফাইনালে শতক করতে না পারলে এবারের বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহক থাকবেন রোহিত।

সেরা খেলোয়াড় হওয়ার দৌড়ে ভারতীয় ওপেনারের পক্ষে যাচ্ছে শুধু একটি পয়েন্ট। ভারত সেমিফাইনাল খেলার কারণে রোহিতের কপাল অনেকটাই সুপ্রশন্ন। কিন্তু ব্যাটিং এভারেজের দিক দিয়ে সাকিবের থেকে অনেকটাই পিছিয়ে আছেন ভারতীয় ওপেনার।

Kane Williamson

একাই কিউইদের ফাইনালে তুলেছেন অধিনায়ক কেন উইলিয়ামসন।

* কেন উইলিয়ামসন: চলতি বিশ্বকাপে নিউজিল্যান্ডকে প্রায় একাই ফাইনালে তুলেছেন কিউই ক্যাপ্টেন কেন উইলিয়ামসন। বিশেষ করের গ্রুপ পর্বে গুরুত্বপুর্ণ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ এবং দক্ষিণ আফ্রিকাকে হারানোর পিছনে সবথেকে বড় অবদান কেন উইলিয়ামসনের। দুই ম্যাচে শতক করে ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন তিনি। ভারতের বিপক্ষেও তার অর্ধশতকের কল্যাণে লড়াকু পুঁজি পায় ব্ল্যাকক্যাপরা। তার হাতে বিশ্বকাপের সেরা খেলোয়াড় হওয়ার সুযোগ সবথেকে বেশি। ফাইনালে সেঞ্চুরি করতে পারলে হতে পারেন চলতি বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহকও।

তবে এই তিনজনের বাহিরেও সেরা খেলোয়াড় হওয়ার দৌড়ে আছেন আরও কয়েকজন খেলোয়াড়। ইংল্যান্ডের জোর রুট এবং জোফরা আর্চারের জন্য সুবর্ণ সুযোগ আছে ফাইনালে। ইংল্যান্ড বিশ্বকাপ নিতে পারলে এদের মধ্যে একজন হয়ে যেতে পারেন ম্যান অব দ্য টুর্নামেন্ট। আবার বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারী মিচেল স্টার্কও কিন্তু এই তালিকায় আছেন। এবারের বিশ্বকাপে ২৮ উইকেট নিয়ে এক বিশ্বকাপে সবথেকে বেশি উইকেট নেওয়ার নতুন রেকর্ড গড়েন এই অজি ফাস্ট বোলার।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত