রিকশা চালকদের সুখবর দিলেন প্রধানমন্ত্রী

দেশের সব মহাসড়কে রিকশা, ভ্যানসহ সব গ্রামীণ যানবাহন চলাচলের জন্য আলাদা ধীরগতির লেন নির্মাণ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সঙ্গে দেশের জাতীয়, জেলা ও আঞ্চলিক পর্যায়ের সব সড়ক পর্যায়ক্রমে প্রশস্ত ও পুরু করা এবং পুরনো সরু সেতু ভেঙে নতুন করে করার নির্দেশ দিয়েছেন তিনি।

মঙ্গলবার ২০১৯-২০ অর্থবছরের প্রথম জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এসব নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। সভা শেষে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর এসব নির্দেশনা তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

প্রধানমন্ত্রীর নির্দেশনা এবং অর্থনৈতিক প্রয়োজন আছে উলেস্নখ করে পরিকল্পনামন্ত্রী বলেন – দেশের সব সড়ক পর্যায়ক্রমে প্রশস্ত করতে হবে। জাতীয়গুলো হবে, আঞ্চলিকগুলো হবে, জেলাগুলোও হবে। প্রতিটি মান অনুযায়ী প্রশস্ত হবে। প্রতিটি সড়ক আগের তুলনায় পুরু হবে, যাতে লোড বহন করতে পারে সড়কগুলো।

এমএ মান্নান বলেন – মহাসড়কে স্স্নো মুভিং ভেহিকেল (রিকশা, ঠেলাগাড়ি) যাতে নিরাপদে চলতে পারে, তার ব্যবস্থা থাকতে হবে। খালি দ্রম্নতগতির গাড়ি চলে যাবে ধুলা উড়িয়ে, মানুষ মেরে- তা সম্ভব নয়। ঠেলাগাড়ি, রিকশা, ভ্যানগাড়ি যেন সব সড়কে পুরো নিরাপত্তার সঙ্গে চলতে পারে। এটা প্রধানমন্ত্রীর সাধারণ নির্দেশনা।

মহাসড়কে আলাদা লেন করা হবে কিনা জানতে চাইলে পরিকল্পনামন্ত্রী বলেন – আলাদা স্বল্পগতির লেন করা হবে। নির্দিষ্ট দূরত্বে বিশ্রামাগারও থাকতে হবে। আগের সরু সেতুগুলো ভেঙে বড় করব। ইতোমধ্যে কাজ শুরু হয়েছে অনেক জায়গায়’ -যোগ করেন এমএ মান্নান।

মানসম্পন্ন কাজের জন্য নজরদারিও বাড়ানো হবে বলে উল্লেখ করেন তিনি। পরিকল্পনামন্ত্রী বলেন – সব সড়কই একসঙ্গে পারব না। তবে কাজ শুরু হলো। সব সড়ক পর্যায়ক্রমে পুরু ও প্রশস্ত করা হবে।’

এদিকে রাজধানীর গুলিস্তানে অবস্থিত জেনারেল পোস্ট অফিসের (জিপিও) জায়গায় একটি গ্রিন পার্ক করার নির্দেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার ২০১৯-২০ অর্থবছরের প্রথম জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তিনি এই নির্দেশনা দেন।

জানা গেছে, রাজধানীর আগারগাঁওয়ে ১৬ তলাবিশিষ্ট নতুন জিপিও ভবন করা হয়েছে। গুলিস্তান থেকে আগারগাঁওয়ে দ্রম্নতই স্থানান্তরিত হবে। স্থানান্তর হলে জিপিও ভবনটা ভেঙে সেখানে গ্রিন পার্ক করা হবে।

প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন – জিপিওর নতুন ভবন হয়েছে আগারগাঁওয়ে। এটা হবে দেশের নতুন জিপিও। পুরনো জিপিওর ক্ষেত্রে প্রধানমন্ত্রীর আইডিয়া হলো এখানে সুন্দর জায়গায় আছে, শহরের কেন্দ্রে- এটাকে গ্রিন পার্ক বানানো হবে। যেখানে আমাদের নাগরিকরা অবসর সময় পার করবেন।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত