বিয়ারের বোতলে মহাত্মা গান্ধীর ছবি!

মহাগান্ধীকে বলা হয় ভারতের জাতির জনক। তাঁর পুরো নাম মোহনদাস করমচাঁদ গান্ধী। কিন্তু সম্প্রতি তাঁর একটি ছবি বিয়ারের বোতলে ছাপানোর পর থেকে কঠোর সমালোচনা শুরু হয়। আর এই কাজটি করেছে বিয়ার প্রস্তুতকারক কোম্পানি “মালকা”।

ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টুডের বরাত দিয়ে জানা যায়, ইসরায়েলের বিয়ার প্রস্তুতকারক কোম্পানি “মালকা” তাদের নতুন প্রস্তুতকৃত বিয়ারের বোতলের মোড়কে মহাত্মা গান্ধীর ছবি স্থাপন করে। আর এটি নিয়ে কঠোর সমালোচনায় পড়তে হয়েছে কোম্পানিটিকে। তবে এর জন্য এক আনুষ্ঠানিক বিবৃতিতে ক্ষমাও চেয়েছেন কোম্পানির ব্র্যান্ড ম্যানেজার গিলাড ড্রর।

ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে জানা যায়, বিবৃতিতে ড্রর বলেন – ভাবাবেগ আহত হওয়ার জন্য ভারত সরকার ও সব ভারতবাসীর কাছে ক্ষমা চায় মালকা বিয়ার। মহাত্মা গান্ধীর আদর্শকে আমরা সম্মান করি। তাঁর ছবি বোতলে ব্যবহার করার জন্য আমরা ক্ষমাপ্রার্থী।

বিবৃতিতে আরো বলা হয় – মহাত্মা গান্ধীর ছবিসংবলিত সব বিয়ারের বোতল বাজার থেকে সরিয়ে নেওয়া হবে। ভারতীয় দূতাবাসের অভিযোগ জানার পর থেকেই এ ধরনের বোতল প্রক্রিয়াজাতকরণও বন্ধ করা হয়েছে। বিয়ারের বোতলে মহাত্মা গান্ধীর ছবি শুধু তাঁকে সম্মান জানানোর উদ্দেশ্যেই ব্যবহার করা হয়েছিল

এদিকে এনডিটিভি থেকে জানা যায়, গত মঙ্গলবার এ ঘটনা নিয়ে রাজ্যসভায় আলোচনা হয়। রাজ্যসভার চেয়ারম্যান ভেঙ্কাইয়া নাইডু বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে বিষয়টি নিয়ে উপযুক্ত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত