জবাবদিহিতা ও দায়িত্বশীলতা বৃদ্ধির লক্ষ্যে খিলগাঁয়ে ‘গণ শুনানী’ অনুষ্ঠিত

বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস) ঢাকা পূর্ব কেন্দ্র’র আয়োজনে এ.ডব্লিউ.এ.এম প্রকল্পের অংশ হিসেবে স্থানীয় সরকার পরিষদ কিংবা স্থানীয় সরকারী ও বেসরকারী সেবাপ্রদানকারী সংস্থাগুলোর প্রদেয় সেবাসমূহ প্রাপ্তি নিশ্চিতকরণ, সেবার মানের উন্নয়ন, সেবাসমূহ প্রদানে নানা জটিলতার অবসান, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মকর্তাদের সর্বাত্মক সহযোগিতা প্রদান কিংবা তাদের কাজে জবাবদিহিতা তৈরী ও দায়িত্বশীলতা বৃদ্ধিকল্পে সংস্থার কর্মএলাকার তৃণমূল নারী সংগঠন ও ইয়ুথ গ্রুপের সদস্য, স্থানীয়নির্বাচিত জনপ্রতিনিধি, ডিউটি বেয়ারার ও বিভিন্ন পরিষেবা প্রদানকারী সংস্থার প্রতিনিধিবৃন্দের অংশগ্রহণে এক প্রতিকী গণশুনাণী অনুষ্ঠিত হয় গত ২৪ জুন সোমবার খিলগাঁও কার্যালয়ে।

গণশুনানীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঢাকা সিটি কর্পোরেশন দক্ষিণ এর ৭৫ নং ওয়ার্ড কাউন্সিলর বীর মুক্তিযোদ্ধা সৈয়দ মোঃ তোফাজ্জল হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিতশ ছিলেন, ফুড এন্ড স্যানিটেশান অফিসার (স্বাস্থ্য বিভাগ, অঞ্চল-০২) এস এম মোশাররফ হোসেন, পরিচ্ছন্ন কর্মকর্তা (বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ, অঞ্চল-০২) মোঃ শফিকুল ইসলাম, অঞ্চল-০২ এর মশক নিধন সুপারভাইজার মোঃ আলী জিন্নাহ এবং মোঃ আবু তাহের শিকদার , ঢাকা ওয়াসা জোন-০৬ এর উপ-সহকারী প্রকৌশলী মোঃ ওমর ফারুক এবং খিলগাঁও থানার সাব-ইন্সপেক্টর মোঃ হাবিবুর রহমান।

Public Hearing

এছাড়া স্থানীয় বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংঘঠনের মধ্যে অংশগ্রহন করেন, পল্লীমা সংসদ, ব্র্যাক, পিএসটিসি, পল্লীমা মহিলা সংসদ এবং রহমানিয়া জামে মসজিদ এর ইমাম মোঃ হাবিবুর রহমান। প্রতিকী এই গণশুনানীতে খিলগাঁও জাগরণী কমিউনিটি ফোরাম, খিলগাঁও উদয় কমিউনিটি ফোরাম, তৃণমূল নারী সংগঠন, ক্লাস্টার কমিটি ও ইয়ুথ গ্রুপের নেতৃবৃন্দ এলাকার বিভিন্ন সমস্যা যেমনঃ বর্জ্র ব্যবস্থাপনা, জলাবদ্ধতা, মশা ও বেওয়ারিশ কুকুর সমস্যা, মাদক, আইনশৃঙ্খলা পরিস্থিতি, বাল্যবিবাহ, নারী নির্যাতন এবং ইভটিজিং সমস্যার অভিযোগ দায়িত্বশীল কর্মকর্তাদের কাছে উপস্থাপন করেন এবং এর সমাধান চান।

উপস্থিত দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা বিভিন্ন প্রশ্নের জবাব দেন এবং তাদের ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেন। সভাটি পরিচালনা করেন শেলীনা পারভীন, কেন্দ্র ব্যবস্থাপক, বিএনপিএস-ঢাকা পূর্বকেন্দ্র এবং সভায় সভাপতিত্ব করেন ঢাকা সিটি করপোরেশান দক্ষিণ এর সংরক্ষিত নারী আসন-০১ (০২,০৩,০৪ নং ওয়ার্ড) কাউন্সিলর মিসেস ফাতেমা আক্তার ডলি।

ওয়ার্ড কাউন্সিলর বীর মুক্তিযোদ্ধা সৈয়দ মোঃ তোফাজ্জল হোসেন বলেন – এভাবে যদি জনগনের সাথে দায়িত্বপ্রাপ্তরা মিলিত হতে পারে তাহলে সকলেরই লাভ। সকলের অংশগ্রহনেই রাষ্ট্র, সমাজ কার্যকর হয়। নাগরিকদের যেমন সচেতন থাকতে হবে তাদের কর্তব্য ও অধিকার সর্ম্পকে তেমনি আমাদেরও সচেতন থাকতে হবে দায়িত্ব পালনে। আমি এই আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ জানাই।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত