বৃষ্টিই হতে পারে আজকের বিজয়ী, মালিঙ্গার জন্য দুসংবাদ

আজ বিশ্বকাপের ১৬তম ম্যাচে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ-শ্রীলঙ্কা। বাংলাদেশের এটি চতুর্থ ম্যাচ। এরআগে প্রথম ম্যাচে দুর্দান্ত জয় দিয়ে শুরু করলেও ২য় ও ৩য় ম্যাচ হেরে যায় টিম ম্যাশ। অপরদিকে শ্রীলঙ্কা তাদের আগের তিন ম্যাচের প্রথমটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে বাজে হেরে গেলেও আফগানিস্তানের বিপক্ষে জয় ছিনিয়ে নেয়। কিন্তু পাকিস্তানের বিপক্ষে ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়।

আজকের ম্যাচের জন্য বাংলাদেশ দলে দুটি পরিবর্তন আসার সম্ভবনা আছে। ব্যাটিংয়ে মোহাম্মদ মিথুনের পরিবর্তে নামতে পারেন সাব্বির রহমান বা লিটন দাস। এছাড়া বোলিংয়ে পেস শক্তি বাড়াতে রুবেল হোসেনকে একাদশে আনতে পারে বাংলাদেশ। এ ক্ষেত্রে সাইফুদ্দিনকে আজকের ম্যাচ ডাগ-আউটে বসে দেখতে হবে। অন্যদিকে উরুর ইঞ্জুরির জন্য সাকিব মাঠে না নামলে দলে তিনটি পরিবর্তন আসতে পারে।

এদিকে শ্রীলঙ্কান ক্যাম্পে একের পর এক দুঃসংবাদই আসছে। অনুশীলনের সময় আঙ্গুলে চোট পেয়ে এই ম্যাচে থাকছেন না সুরাঙ্গা লাকমল। অন্যদিকে স্পিডস্টার লাসিথ মালিঙ্গার শাশুড়ি মৃত্যুবরণ করাতে দেশে ফিরে যেতে হচ্ছে মালিঙ্গাকে। তবে জানা গেছে আজকের ম্যাচে মাঠে নামবেন তিনি।

কিন্তু আজকের ম্যাচে সবথেকে বড় প্রতিপক্ষ হয়ে দাঁড়িয়েছে বৃষ্টি। টানা বর্ষণের ফলে ভিজে আছে আউটফিল্ড। তাই টস হতে বিলম্ব হচ্ছে। বৃষ্টির জন্য এখনো পিচই উম্মুক্ত করা হয়নি। খেলার পরবর্তি অবস্থান জানানো হবে বাংলাদেশ সময় দুপুর সাড়ে ৪টায়।

আরও পড়ুন>>> সাকিবের সামনে আরেকটি উপলক্ষ্য, দরকার মাত্র ২৩ রান

আজকের ম্যাচে পাঁচ নম্বর লোয়ার মিডল অর্ডারে সাব্বির রহমানকেই লংকাবধের মিশনে বেছে নিতে পারেন টাইগার দলপতি মাশরাফি। অভিজ্ঞতা সাম্প্রতিক আন্তর্জাতিক ম্যাচগুলোতে সাব্বিরের ব্যাট হেসেছে।

তবে সাব্বিরের চেয়ে সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনায় অনেকটাই এগিয়ে আছেন লিটন দাস। এ যুক্তিতে একটি সূত্র বলছে – মোহাম্মদ মিঠুনের জায়গায় শ্রীলংকার বিপক্ষে লিটন দাসের খেলা একরকম নিশ্চিত। বিশ্বকাপে এখনও কোনো ম্যাচ না খেললেও আয়ারল্যান্ডের ত্রিদেশীয় সিরিজ এবং ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ফর্মে ছিলেন লিটন। খেলেছেন ৭৬ ও ৭৩ রানের দুটি ইনিংস। ঘরোয়া আসরেও তিনি ভালো ব্যাট করেছেন।

আরও পড়ুন>>> শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামার আগে টাইগার শিবিরে তিন দুশ্চিন্তা

বৃষ্টির কথা মাথায় রেখে সিমিং কন্ডিশনের কথা বিবেচনা করে চতুর্থ পেসার হিসেবে তাই রুবেল হোসেনকে নেয়া হতে পারে আজকের ম্যাচে। রুবেলকে দলে নিলে বাদ পড়বেন কে? মোস্তাফিজ না সাইফউদ্দিন? না এ দুজনের কাউকে বাদ দিতে চাইবেন না অধিনায়ক মাশরাফি। কিন্তু একজনকে তো বাদ দিতেই হবে। সেক্ষেত্রে কোপটা পড়তে পারে মেহেদী হাসান মিরাজ কিংবা মোসাদ্দেকের ওপর। মোসাদ্দেকের ব্যাট সম্প্রতি হাসছে। সে কারণে তার দলে থাকার সম্ভাবনা বেশি। তাই মিরাজকে স্কোয়াড থেকে ছেটে ফেলা হতে পারে।

সর্বশেষ দেখায় এশিয়া কাপে শ্রীলঙ্কাকে হারিয়েছিল বাংলাদেশ। তবে বিশ্বকাপে আগের তিন দেখায় একটিতেও জিততে পারেনি লাল-সবুজের দল। আজ কি হয় সেটাই এখন দেখার।

বিশ্বকাপের শেষ চারে ওঠার লড়াইয়ে টিকে থাকতে হলে আজকের ম্যাচে জিততেই হবে বাংলাদেশকে। চলমান বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে আসর শুরু করেছিল বাংলাদেশ। সে ম্যাচে তারা জিতেছিল ২১ রানে।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ:

তামিম ইকবাল

সৌম্য সরকার

সাকিব আল হাসান/ লিটন দাস

মুশফিকুর রহীম

মাহমুদুল্লাহ রিয়াদ

সাব্বির রহমান

মোসাদ্দেক হোসেন

সাইফউদ্দিন

মাশরাফি বিন মুর্তজা

মোস্তাফিজুর রহমান

রুবেল হোসেন

পাঠকের মতামত