সাকিবের সামনে আরেকটি উপলক্ষ্য, দরকার মাত্র ২৩ রান

ছবি: ইংল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরী করার পর সাকিব আল হাসান।

এবারের ইংল্যান্ড বিশ্বকাপ সাকিবের জন্য হয়ে উঠেছে আলাদা একটি মঞ্চ। একের পর এক মাইলফলক স্পর্শ করেই যাচ্ছেন তিনি। মাঠে নামলেই গড়ছেন নতুন সব রেকর্ড। ব্যাটিং হোক বা বোলিং সাকিব যেন এবারের বিশ্ব আসরটিকে নিজের করে নিয়েছেন।

বিশ্বকাপের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার এইডেন মার্করামের উইকেট তুলে নিয়ে পঞ্চম অলরাউন্ডার হিসেবে ছুঁইয়েছেন ২৫০ উইকেট ও ৫ হাজার রানের ডাবলসের কৃতীত্ব। এর পরের ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলেছেন নিজের ২০০তম ওয়ানডে ম্যাচ। ইংল্যান্ডের বিপক্ষে ১২১ রান করে দ্বিতীয় বাংলাদেশি হিসেবে বিশ্বকাপে সেঞ্চুরী করার তালিকায় নাম লেখালেন। কিন্তু এখানেই শেষ নয়।

আরও পড়ুন>>> বিশ্বকাপের বাকী ম্যাচগুলো নিয়ে মাশরাফির ভাবনা

আগামিকাল শ্রীলঙ্কার বিপক্ষে আরও একটি কৃতিত্ব গড়ার সুযোগ আছে বিশ্বসেরা এই অলরাউন্ডারের সামনে। তার জন্য তাকে করতে হবে মাত্র ২৩ রান। আর এমনটা হয়ে গেলে দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ৬ হাজার রানের ক্লাবে ঢুকে যাবেন তিনি। একমাত্র বাংলাদেশি হিসেবে ৬ হাজারি ক্লাবে আছেন সাকিবের বন্ধু দেশের সেরা ওপেনার তামিম ইকবাল।

তবে এবারের বিশ্বকাপে সাকিব আছেন ফর্মের তুঙ্গে। প্রথম তিন ম্যাচে দুই ফিফটি আর এক সেঞ্চুরীতে এখন পর্যন্ত করেছেন ২৬০ রান। আর এই রানের মাধ্যমে আপাতত বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় সবার উপরে আছেন তিনি।

২০১ ওয়ানডেতে সাকিবের রান ৫৯৭৭। তার চেয়ে পাঁচ ম্যাচ কম খেলে বাংলাদেশিদের মধ্যে শীর্ষে তামিম। বাঁহাতি ওপেনারের রান ৬৬৯৫। তিনে আছেন মুশফিকুর রহিম। উইকেটরক্ষক-ব্যাটসম্যান ২০৮ ম্যাচ খেলে করেছেন ৫৬৯৯ রান। চারে মাহমুদউল্লাহ রিয়াদ ৩৮৫১ রান নিয়ে।

পাঠকের মতামত