স্বপ্নের আর্চারী ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে উলিপুরের তীরন্দাজ অসীম কুমার

ছবি: স্বপ্নের আর্চারী ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশীপে যাওয়ার জন্য প্রস্তুত বাংলাদেশী তীরন্দাজ অসীম কুমার।

আগামী ১০জুন থেকে নেদারল্যান্ডসে অনুষ্ঠিত হবে আর্চারী ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ। বাংলাদেশের ছয়জন খেলোয়াড় এতে অংশ নিচ্ছেন। তারমধ্যে চারজন পুরুষ ও দুইজন নারী খেলোয়াড়। মোট ৯২ টা দেশের ৬০০ এর বেশি খেলোয়াড় এতে অংশ নিচ্ছেন।

এই ছয়শো খেলোয়াড়দের একজন কুড়িগ্রাম জেলার উলিপুর উপজেলার অসীম কুমার। অসীম কুমার জন্মগ্রহণ করেন ১৯৯০ সালে উলিপুর উপজেলার তবকপুর ইউনিয়নের পুরিরপটল গ্রামে। উলিপুর মহারাণী স্বর্ণময়ী হাইস্কুল থেকে এসএসসি পাস করে এম এ মতিন কারিগরি কলেজ থেকে কৃষি ডিপ্লোমা করেছেন তিনি। বাবা কৃষক মা গৃহিনী। একমাত্র ছোটভাই অংকন ঢাকায় ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স এ পড়েন।

অসীম আর্চারী খেলা শুরু করেন ২০১৩ সালে। শুরুটা ছিল তার গল্প সিনেমার মতো। বাড়ির টিভিতে ডিডি ন্যাশনাল চ্যানেলে প্রথম এ খেলা দেখেই মুগ্ধ হন। এরপর বাড়িতে তীর ধনুক খেলে খেলেই নেশা তৈরি হতে থাকে আর্চারী খেলার প্রতি। বলেন অসীম বলেন – সমস্যা হয় অত্র এলাকায় কেউ এই খেলা বোঝে না। কারো সাথে কথা বলে কোনো পরামর্শ পাওয়া যায় না।

তিনি বলেন – সে সময় উত্তর কুমার সেনগুপ্ত লক্ষন উলিপুর ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক। তার সাথে যোগাযোগ করে সাহায্য কামনা করি। তিনি কুড়িগ্রাম জেলা ক্রীড়া সংস্থা ও রংপুরে যোগাযোগ করে কিছুটা ধারণা পেতে সহযোগিতা করেছিলেন। এরপর আস্তে আস্তে বিভিন্ন জায়গায় ঘুরে ঢাকায় চলে আসি। অনেক সাধনার পর জাতীয় আর্চারী টিমে স্থান করে নেই। দেশ বিদেশের বিভিন্ন টুর্নামেন্ট খেলে এখন স্বপ্নের ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের পথে।

অসীম কুমার বলেন – আর্শীবাদ করবেন আমার জন্য। যেন দেশের সুনাম রক্ষা করতে পারি, দেশের জন্য শিরোপা জয় করে নিয়ে আসতে পারি।

#মমিনুল ইসলাম বাবু, কুড়িগ্রাম প্রতিনিধি।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত