১ জুলাই থেকে ক্লাশ, উচ্চ মাধ্যমিকের বই ছাপার কাজ এখনো শুরু হয়নি!

আগামী ১ জুলাই থেকে উচ্চ মাধ্যমিকের ক্লাস শুরু হওয়ার কথা। এবারের উচ্চ মাধ্যমিকের জন্য ২৭ লাখ বই ছাপানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। কিন্তু এখন পর্যন্ত এখন পর্যন্ত বই ছাপানোর দরপত্র প্রক্রিয়াই শেষ করতে পারেনি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

সূত্র থেকে জানা যায়, মুদ্রণ মালিকদের সাথে এনসিটিবির দ্বন্দে এ অবস্থার সৃষ্টি হয়েছে। উচ্চ মাধ্যমিকের বাংলা, বাংলা- সহপাঠ এবং ইংরেজি বিষয়ের বই এনসিটিবি ছাপে। পরে সেই বই বাজারে বিক্রি করে।

সরকারের দেওয়া লক্ষ্যে চলতি মাসে দরপত্র আহ্বান করেন এনসিটিবি। নকল বই ঠেকাতে ব্যর্থতার অভিযোগ তুলে বেশিরভাগ মুদ্রণ মালিকই এই দরপত্র বয়কট করে। মাত্র চারটি প্রতিষ্ঠান এই দরপত্রে অংশ নেয়। এদিকে এদের বই ছাপানোর সক্ষমতা নিয়ে প্রশ্ন তুলছে মুদ্রণ মালিক সমিতি। আর এই টানাপড়েনের মধ্যেই আটকে আছে বই ছাপানোর কাজ।

মুদ্রণ মালিক সমিতি সভাপতি জহুরুল ইসলাম বলেন – এনসিটিবির অসহযোগিতা এবং দ্বিমুখিতার কারণেই সংকট কাটে না। এনসটিবি অনিয়মের সাথে জড়িত প্রতিষ্ঠানগুলোকে কাজ দিচ্ছে। এদিকে এনসিটিবি বলছে – আগামী সপ্তাহের মধ্যে দরপত্র প্রক্রিয়া শেষ হবে। প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা যাচাই বাছাই করা হচ্ছে।

এনসিটিবির চেয়ারম্যান নারায়ণ চন্দ্র সাহা বলেন – কোন সংকট হবে না। দরপরপত্র যাচাই বাছাই চলছে। দ্রুতই কাজ শুরু হবে। এই তিন বিষয় ছাড়া বাকি বইগুলোর শুধু কারিকুলাম করে দেয় সরকার। ওই কারিকুলামের আলোকে লেখা বই প্রণয়ন ও বিক্রি করে বেসরকারি প্রতিষ্ঠান।

পাঠকের মতামত