কুবিতে ‘বাংলাদেশ অর্থনীতি সমিতি’র বাজেট প্রস্তাবনা সংবাদ সম্মেলন

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে মুক্তিযুদ্ধের চেতনা বাংলাদেশ বিনির্মাণে বাংলাদেশ অর্থনীতি সমিতির বাজেট প্রস্তাবনা ২০১৯-২০’ শীর্ষক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের আয়োজনে শনিবার (২৫ মে) সকালে প্রশাসনিক ভবনের ভার্চুয়াল ক্লাস রুমে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে ‘বিকল্প বাজেট প্রস্তাবনা প্রবন্ধ’ উপস্থাপন করেন অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান ড. মো. শামিমুল ইসলাম। এছাড়া আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিভাগটির অধ্যাপক ড. মুহ. আমিনুল ইসলাম আকন্দ এবং সহযোগী অধ্যাপক ড. স্বপন চন্দ্র মজুমদার। এ সময় বিভাগটির অন্যান্য শিক্ষকবৃন্দ ও বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে আলোচকরা আসন্ন অর্থবছরের (২০১৯-২০) জন্য মোট ১২,৪০০৯০ কোটি টাকার বাজেট প্রস্তাব করেন যা চলমান বাজেটের (২০১৮-১৯) ২.৬৭ গুণ বেশি। সংবাদ সম্মেলনে আলোচকরা রাজস্ব সংগ্রহের ২০টি নতুন খাত সনাক্ত করে বাজেট বাস্তায়নের বিভিন্ন দিকনির্দেশনা তুলে ধরেন। দুর্নীতি ও সুশাসন নিশ্চিত করা গেলে এ বাজেট বাস্তবায়নযোগ্য বলে তারা মতামত ব্যক্ত করেন।

উল্লেখ্য, বৈষম্যহীন অর্থ ও সমাজ প্রতিষ্ঠা এবং অসাম্প্রদায়িক মানস- মনন কাঠামো বিনির্মাণের লক্ষ্যে বর্তমানে ৪ হাজার অর্থনীতিবীদদের সংগঠন বাংলাদেশ অর্থনীতি সমিতি। এটি বাংলাদেশের একমাত্র বিকল্প বাজেট প্রস্তাবনাকারী সংগঠন হিসেবে ৫ম বারের মতো ঢাকা এবং কুমিল্লাসহ দেশের ২৬টি স্থানে একযোগে এ বিকল্প বাজেট প্রস্তাবনা সংবাদ সম্মেলনের আয়োজন করে।

#মোঃ জাহিদুল ইসলাম, কুবি প্রতিনিধি।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত