ত্রিদেশীয় সিরিজ জয়ের মন্ত্র তাহলে ড্রেসিং রুমে দিয়েছিলেন মাশরাফি

ফরহাদ রেজা (ফাইল ছবি)।

বাংলাদেশ ঘরের মাঠে কতটা ভয়ংকর সেটি ক্রিকেট বিশ্ব অনেক আগে থেকেই জানে। অন্যদিকে, বিদেশের মাটিতে বাংলাদেশের পারফর্মেন্স ঠিক তার উল্টো। এ নিয়ে সমালোচনার মুখেও পড়তে হয়েছে বার বার। তবে এবার হয়তো সেই সমালোচনারও অবসান হবে।

বাংলাদেশের নাতিশীতোষ্ণ কন্ডিশনের থেকে আয়ারল্যান্ডের কন্ডিশন সম্পুর্ণই ভিন্ন। বাংলাদেশে এখন ৩২-৩৮ ডিগ্রি তাপমাত্রা আর আয়ারল্যান্ডে পড়ছে শীত। ভিন্ন কন্ডিশন, বাংলাদেশের দলের জন্য বড় চ্যালেঞ্জই ছিল সেটি। তবে সেই চ্যালেঞ্জ উতরে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে উইন্ডিজকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ দল। শুধু চ্যাম্পিয়নই নয়, হয়েছে অপরাজিত চ্যাম্পিয়ন।

আয়ারল্যান্ডে গড়া ইতিহাসের সাক্ষী ছিলেন ফরহাদ রেজা। দীর্ঘদিন পর জাতীয় দলে ডাক পেয়েছিলেন তিনি। শিরোপা জিতে আজ মিরপুরে আসেন ফরহাদ রেজা। সেখানে মিডিয়াকে জানান, ড্রেসিংরুমে ক্রিকেটারদের তাতিয়ে দিয়েছিলেন মাশরাফি।

ফরহাদ রেজা বলেন – আসলে প্রথম থেকে তিন বিভাগেই আমরা খুব ভালো ক্রিকেট খেলেছি। প্রস্তুতি ম্যাচ ছাড়া। প্রচন্ড ঠান্ডা ছিল, মানিয়ে নেয়া কঠিন ছিল। পরে মাশরাফি ভাই ড্রেসিংরুমে অনেক কথা বলেছেন, যেটা সবাইকে ড্রেসিংরুমে বুস্টআপ করেছে। ফাইনাল ম্যাচে তো সবাই খুব ভালো করেছে।

ফরহাদ রেজা একজন অলরাউন্ডার মিডিয়াম পেসার। জাতীয় দলে নিয়মিত নয়। দীর্ঘদিন পর জাতীয় দলে ডাক পেয়েছিলেন তিনি। ত্রিদেশীয় সিরিজে দলের সাথে থাকলেও মাঠে নামার সুযোগ হয়নি। তবে তাতে কোন আক্ষেপ নেই এই অলরাউন্ডারের।

তিনি বলেন – মুশফিক-সৌম্যর জুটি দলের জয়ের কাজটা সহজই করে দিয়েছিলো। দুইজনেই বেশ আক্রমণাত্মক ব্যাটিং করেন। তাদের বিদায়ে হারার কিছুটা শঙ্কা জাগলেও ক্রিকেটারদের এক মুহূর্তের জন্য হলেও মনে হয়নি ম্যাচটি হারবে। এমনটিই জানিয়েছেন ফরহাদ রেজা। কখনোই একমুহূর্ত মনে হয়নি ম্যাচটা হারব আমরা। কারণ সবার মধ্যে জেতার জেদটা ছিল। ভালো সুযোগ দরজা থেকে যাতে ফিরে না যায়, তাই যেভাবেই হোক চেষ্টা করেছি ম্যাচটা জিততে।

দীর্ঘদিন পর জাতীয় দলে ডাক এসেছিল। আশা করা হয়েছিলো হয়ত বিশ্বকাপকে মাথায় রেখে দলের গুরুত্বপূর্ণ ক্রিকেটারদের বিশ্রাম দেওয়া হবে। দীর্ঘদিন পর জাতীয় দলে ডাক পেয়েও খেলার সুযোগ হয়নি ফরহাদের। অবশ্য তাতে কোন আক্ষেপ নেই এই অলরাউন্ডারের।

রেজা বলেন – অনেক দিন পর গিয়েছি। সবার সঙ্গে মানিয়ে নেয়ার ব্যাপার ছিল। সব কিছুই ঠিকভাবে হয়েছে। খুব ভালো লেগেছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস আমরা যেভাবে খেলতে চেয়েছি ওভাবেই খেলতে পেরেছি।

উল্লেখ্য, আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ জিতে বাংলাদেশ প্রথমবারের মত কোন আন্তর্জাতিক ট্রফির স্বাদ পায়। ফাইনালে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে উইন্ডিজকে ৫ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। ম্যাচে মোসাদ্দেক হোসেন ২০ বলে অর্ধশতক পুর্ণ করে যেটি কিনা বাংলাদেশের বিপক্ষে দ্রুততম ফিফটির রেকর্ড। আগের রেকর্ডটি ছিল মোহাম্মদ আশরাফুলের (২১ বলে ৫০ রান)।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত