“এবারের বিশ্বকাপে বাংলাদেশ সেমিফাইনাল খেলবে” (ভিডিও)

ছবি: ভারতীয় ক্রিকেট বিশ্লেষক আকাশ চোপড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে বাংলাদেশকে নিয়ে এই আশা ব্যক্ত করেন।

ত্রিদেশীয় সিরিজ জয়ের ফলে বিশ্বকাপে হট ফেবারিট হিসেবে খেলবে বাংলাদেশ। একইসাথে বাংলাদেশ এখন ক্রিকেট মহারথিদের আলোচনায় ‘হট কেক’ হিসেবে জায়গা করে নিয়েছে। আর সেই হাওয়া যেন আরেকটু বাড়িয়ে দিলেন ভারতীয় ক্রিকেট বিশ্লেষক আকাশ চোপড়া। তাঁর দাবি, আগামী ৩০ মে থেকে শুরু হতে যাওয়া বিশ্বকাপের সেমিফাইনালে খেলবে বাংলাদেশ। সামাজিক যোগাযোগ মাধ্যমে আকাশ চোপড়া বাংলাদেশকে নিয়ে এমন আশা প্রকাশ করেছেন। তিনি সেখানে পাকিস্তানের চেয়ে বাংলাদেশকে এগিয়ে রাখছেন।

নিজের এই কথার ব্যাখ্যা করে তিনি বলেন – এশিয়ায় যদি ভারতের পর কোনো দলের দাপট থেকে থাকে তাহলে সেটা এখন আর পাকিস্তান নয়, সেটা বাংলাদেশ। ২০১৫ বিশ্বকাপে বাংলাদেশ কোয়ার্টার ফাইনালে খেলেছিল, ২০১৭ এর চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশ খেলেছিল সেমিফাইনালে। এশিয়া কাপে তো খেলেছিল ফাইনালেই। তো এই দলকে যদি আপনি হালকা ভাবে নেন তাহলে আপনি মস্ত বড় ভুল করছেন। বিশ্বকাপে এই দল ভালো খেলবে। অন্তত ৯ ম্যাচ ওরা খেলবে, ম্যাচও জিতবে। হ্যাঁ, শিরোপার দাবিদার হয়তো আমি বলবো না, তবে নক আউটে যে যাবে সেটা আমি বলতে পারি।

বাংলাদেশকে সেমিফাইনালে জায়গা দিয়ে তিনি বলেন – এই দল সেমিফাইনালে যেতে পারে। ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড-আমার চোখে টপ তিন দল। চার নম্বরে আমার নজরে বাংলাদেশ আগেভাগেই থাকবে। চার নম্বর জায়গার জন্য নিউজিল্যান্ড লড়বে, দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানও আছে। তবে পাল্লাটা বাংলাদেশের পক্ষে একটু হলেও ভারি। নতুন বল যদি দলটি সামলে নেয় তাহলে বাংলাদেশ যে কোনো দলের জন্য ভয়ের কারণ হবে।

Tamim-Soumya-Liton

ছবি: ওপেনিংয়ে অভিজ্ঞ তামিমের সাথে সৌম্য বা লিটনের বিধ্বংসী ব্যাটিং পুরো হিসেব পালটে দিতে সক্ষম।

বাংলাদেশের ব্যাটিং লাইনআপে তিনি ওপেনিং জুটির নজর রাখতে বললেন – বাংলাদেশের ব্যাটিংয়ে যদি নজর দেই তাহলে তামিম ইকবাল দারুণ এক ব্যাটসম্যান। সাম্প্রতিক সময়ে বেশ ফর্মেও আছেন তিনি। তামিমের সঙ্গে ওপেন করতে পারেন সৌম্য সরকার বা লিটন দাস। লিটন দাস এশিয়া কাপের ফাইনালে দারুণ এক ইনিংস খেলেছিলেন। সৌম্য উপরেও ব্যাট করতে পারেন, নিচেও ব্যাট করতে পারেন সঙ্গে বোলিংটাও ঠিকঠাক করেন। সৌম্য সরকার দলে বৈচিত্র্য আনতে পারেন।

আরও পড়ুন>>>“এবারের বিশ্বকাপে বাংলাদেশ সেমিফাইনাল খেলবে” (ভিডিও)

ব্যাটিং অর্ডারে এর পরের দিকের তিন তুরুপের তাস সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাপারে তিনি বলেন – এরপর আসবেন সাকিব আল হাসান, মুশফিকুর রহিম। এই দলকে একটা জিনিস মাথায় রাখতে হবে যে তাঁরা মাহমুদউল্লাহ রিয়াদকে কিভাবে ব্যবহার করবেন। উনি এমন একজন ক্রিকেটার যার সামর্থ্য আছে। গত বিশ্বকাপেও সে দুইটি সেঞ্চুরি করেছিল। কিন্তু দুর্ভাগ্যজনক ভাবে রিয়াদকে বাংলাদেশ বেশি সুযোগ দেয় না। আমার মতে তাঁকে ব্যাটিং অর্ডারের ওপরের দিকে খেলানো উচিত। ৫ এর পরে তো অবশ্যই না। তাঁকে অন্তত ৫ নম্বরে খেলতে দেওয়া উচিত।

Sakib-Mushfiq-Riyad

ছবি: মিডলঅর্ডারে আছেন মাহমুদুল্লাহ, সাকিব, মুশফিক তুরুপের তাস হিসেবে।

আকাশ চোপড়া মনে করেন, বিশ্বকাপে বাংলাদেশের এক্স ফ্যাক্টর হতে পারেন রিয়াদ ও সাকিব। বলেন – যেহেতু মঞ্চটা বড়, আপনি বড় বড় খেলোয়াড়ের দিকেই চোখ পড়বে। এক তো মাহমুদউল্লাহ রিয়াদ আমার খুব পছন্দের ক্রিকেটার। সে ভালো খেললে দল খুব ভালো ফল করবে। সে দলকে ফিনিশিং টাচ দিতে পারবে। এর সঙ্গে সাকিব আল হাসানের ফর্ম। সে যদি ব্যাট ও বলের সঙ্গে ভালো ফর্মে থাকে তাহলে দল অনেক উপকৃত হবে। আইপিএলে অমন ফর্ম না থাকলেও আন্তর্জাতিক ক্রিকেটে ফর্ম বদলাবে যেটা বাংলাদেশ দলের তাঁর কাছ থেকে চাহিদা আছে।

আরও পড়ুন>>>বিশ্বকাপে ভারত খেলবে কমলা জার্সিতে!

পেস বোলিংয়ে বাংলাদেশের হয়ে মাশরাফি, মুস্তাফিজ ও রুবেলের জুটি বেশ কার্যকর হতে পারে বলে মন্তব্য করেন তিনি – বাংলাদেশ দল ২৮০-২৯০ রান সংগ্রহ করতে পারে এই ব্যাটিং নিয়ে। এমন রান করলে বোলিং কেমন হবে বাংলাদেশের? মাশরাফি বিন মর্তুজার বেশ কিছু অস্ত্রোপচারের পর গতি হারিয়েছেন। তবে সে উইকেট ও পায়, দলকে সাফল্যও এনে দেয়। সে উঁচু মাত্রার একজন ক্রিকেটার ও একজন থিংকার। মুস্তাফিজুর রহমান বাঁহাতে বল করে কাটার, ইয়র্কার করতে পারেন, ডেথ বোলিংয়ে ভালো বল করে। রুবেল হোসেন বাংলাদেশের পেস আক্রমণের সবচেয়ে গতিময় বোলার। রুবেল বল রিভার্স সুইং করাতে পারে।

Mashrafe-Mustafiz-Rubel

ছবি: পেস বোলিংয়ে বাংলাদেশের হয়ে মাশরাফি, মুস্তাফিজ ও রুবেলের জুটি বেশ কার্যকর হতে পারে।

অফ স্পিনিং অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজের ভূয়সী প্রশংসা করে তিনি বলেন – একজন ক্রিকেটারকে আমার খুব পছন্দ। তাঁর নাম মেহেদী হাসান মিরাজ। দারুণ অ্যাকশনে বল করে, ব্যাটিংটাও ঠিকঠাক করে। মিরাজ টু ডাইমেনশনাল প্লেয়ার। মোসাদ্দেক হোসেনকে দল খেলাতে পারে। ব্যাটিংটা ঠিকঠাক করেন, মাঝে মধ্যে বলও করতে পারেন।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত