গোল্ডেন বুটের দৌড়ে এগিয়ে আছেন যিনি

ইউরোপিয়ান গোল্ডেন বুট যাচ্ছে কার ভাগ্যে সেটি এখনো খোলাশা হয়নি। গোল্ডেন বুটের পাল্লা একবার মেসির দিকে যাচ্ছে একবার এমবাপ্পের দিকে যাচ্ছে। আগের সমীকরণ অনুযায়ি, লিওনেল মেসি গোল্ডেন বুট পেয়েছেন সর্বোচ্চ ৫ বার। এবারও তার পাওয়ার সম্ভাবনা থাকলেও বুটের লড়াই এখনো শেষ হয়নি। আজ এইবারের বিপক্ষে মৌসুমের শেষ লীগ ম্যাচ খেলবে বার্সেলোনা।

এই ম্যাচের পর জানা যাবে মেসির নামের পাশে লীগ গোলের সংখ্যাটা। তবে এখন পর্যন্ত যে হিসাব, তাতে সবার থেকে এগিয়ে আছেন আর্জেন্টাইন সুপারস্টার। ৩৪ গোল করে ইউরোপের শীর্ষ পাঁচ লীগের মধ্যে এক নম্বরে আছেন বার্সার নাম্বার টেন। দুইয়ে থাকা কিলিয়ান এমবাপ্পের ঝুলিতে আছে ৩০ গোল। চার গোলের এই ফারাকের কারণে দু’জনের পয়েন্টের ব্যবধানও চার। একে থাকা মেসির ৬৮ পয়েন্ট। আর লীগ ওয়ানে বল পায়ে নৈপুণ্য দেখানো এমবাপ্পের আছে ৬০ পয়েন্ট।

বুটের লড়াইয়ে অনেকের নাম থাকলেও মূল লড়াই হচ্ছে মেসি এবং এমবাপ্পের মধ্যে। মেসির হাতে আছে এক ম্যাচ। অপরদিকে এমবাপ্পে সুযোগ পাচ্ছে দুইটি। মেসিকে হারাতে হলে এমবাপ্পের করতে হবে চারের বেশি গোল। তবে আজকের ম্যাচেও যে মেসি গোল করতে চাইবেন না এমনটা কিন্তু নয়। এতে করে এমবাপ্পের জন্য সমীকরণটা আরো কঠিন হয়ে যাবে। তাই চূড়ান্ত হাসি কার হয় জানতে হলে এমবাপ্পের শেষ দুই ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হবে।

Mbappe-Messi

ছবি: গোল্ডেন বুটের দৌড়ে সবথেকে বেশি গোল মেসির (৩৪)। অন্যদিকে এমবাপ্পের গোল ৩০টি।

আজ বার্সা-এইবারের ম্যাচ দিয়ে শেষ হচ্ছে স্প্যানিশ লা লীগা। একই দিন ডিজনের বিপক্ষে নিজেদের ৩৭তম ম্যাচ খেলতে নামবে ফরাসি জায়ান্টরা। নিষেধাজ্ঞা কাটিয়ে এই ম্যাচ দিয়ে পিএসজির জার্সিতে নামছেন এমবাপ্পে। টানা তিন ম্যাচ খেলতে না পারায় স্বাভাবিকভাবে তার গোলের ক্ষুধাটা বেড়ে আছে। তার ওপর গোল্ডেন বুটের দৌড়। সব মিলিয়ে এমবাপ্পেও খুব করে চাইবেন প্রথমবারের মতো এই সুযোগ লুফে নিতে। তার জন্য এমবাপ্পেকে খেলতে হবে দুর্দান্ত। করতে হবে একাধিক গোল। সর্বশেষ ২৫ মে রেইমসের বিপক্ষে লীগের শেষ ম্যাচ খেলতে নামবে পিএসজি। সে ম্যাচেও নিজেকে আরও ছাড়িয়ে যাওয়ার সুযোগ পাচ্ছেন এমবাপ্পে।

এদিকে এক-দুইয়ের পর তিন নম্বরে থাকা সাম্পদোরিয়ার ফ্যাবিও। ইতালিয়ান লীগে ২৬ গোল ও ৮ অ্যাসিস্ট করা এই তারকার হাতেও আছে এখনও দুই ম্যাচ। তাতে অবশ্য লাভ নেই। কারণ মেসি থেকে অনেকটা দূরে আছেন এই ইতালিয়ান। তালিকায় পাঁচে আছেন ২২ গোল করা রবার্ত লেভানডস্কি। এ ছাড়া প্রিমিয়ার লীগে আলো ছড়ানো মোহামেদ সালাহও আছেন তালিকায়। ২২ গোল করে ৪৪ পয়েন্ট নিয়ে নয়ে আছেন এই মিসরীয় সেনসেশন।

পাঠকের মতামত