“কৃষক যদি ক্ষেপে যায়, ডাল ভাত পাবে কই?”

ধানের ন্যায মূল্য প্রদানের দাবীতে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) মানববন্ধন সাধারণ শিক্ষার্থীরা। বৃহস্পতিবার(১৬ মে) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের সামনে দিনাজপুর-রংপুর মহাসড়কে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন থেকে ধানসহ সব কৃষিপণ্যের ন্যায্য মূল্য নির্ধারণ, কৃষিখাতে পর্যাপ্ত ভর্তুকি দেওয়া এবং মধ্যস্বত্বভোগীদের দৌরাত্মের লাগাম টেনে ধরার দাবি জানানো হয়।

‘কৃষকের কান্না আর না আর না, কৃষক বাচলে বাচবে দেশ, কৃষকের শ্রম কৃষকের ধান দাও সঠিক মূল্যমান, কৃষক যদি যায় ক্ষেপে ডাল ভাত কই পাবে, কৃষকদের সাথে অন্যায় আর কত, কৃষি প্রধান দেশে কৃষকেরা অবহেলিত কেন, কৃষিতে সব্বোর্চ পরিমান ভর্তুকি দিতে হবে, পানির দামে ধান রাখেন কৃষির মান’ এধরণের বিভিন্ন প্লাকার্ড ব্যবহার করেন।

এসময় মানববন্ধনে বক্তব্য রাখেন- আব্দুল মান্নান, জাহিদ শিহাব, মারুফ হাচান, রাজিব, রুবায়েত পৃথ্বি ও মুশফিক প্রমুখ শিক্ষার্থীরা। বক্তারা বলেন – আমরা যতোই কলেজ বা বিশ্ববিদ্যালয়ে পড়ি তার পরেও আমরা কৃষকের সন্তান। আমাদের পরিবার ধানের দাম না পেয়ে পথে বসতে চলছে। অথচ সরকার এ ব্যাপারে কোনো পদক্ষেপ নিচ্ছে না। কৃষকরা যে ধান উৎপাদন করে তার চেয়ে অনেক কম ধান সরকার কৃষকদের কাছ থেকে কিনে। তাহলে কৃষকরা বাকি ধানগুলো কিভাবে বিক্রি করবে। অবিলম্বে কৃষককের ধানের ন্যায্য মূল্য দিতে হবে।

তারা আরও বলেন – কৃষিতে ভর্তুকি বাড়াতে হবে, সকল কৃষিজ পণ্যের উপর থেকে ভ্যাট কমাতে হবে।

#আব্দুর রব, হাবিপ্রবি প্রতিনিধি।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত