ইউটিউব দেখে গ্রীষ্মকালীন টমেটো চাষে সাফল্য!

টেলিভিশনে প্রতিবেদন দেখে আর ইউটিউব থেকে ধারণা নিয়ে পাবনার বেড়া উপজেলায় প্রথমবারের মত গ্রীষ্মকালীন টমেটো চাষ করে সাফল্য পেয়েছেন বেড়া কৃষি ক্লাবের সভাপতি ফিরোজ আহমেদ। তার দেখাদেখি আরো অনেক যুবক গ্রীষ্মকালীন টমেটো চাষে আগ্রহী হয়ে উঠেছেন। ফিরোজের সাথে কথা বলে জানা যায়, টমেটোর চাহিদা সারাবছর থাকে লক্ষ্য করে তিনি বিষয়টি নিয়ে আগ্রহী হন।

পরে টেলিভিশনে এ বিষয়ে একটি প্রতিবেদন দেখে তিনি সিদ্ধান্ত নেন গ্রীষ্মকালীন টমেটো চাষ করার। বিস্তারিত জানতে প্রথমে ইউটিউবে এবং উপজেলা কৃষি অফিসে যোগাযোগ করে বিস্তারিত জানার পর তার দেড় বিঘা জমিতে ২ হাজার ৫শ বারী-৪ জাতের টমেটোর চারা লাগান। এখন গাছগুলিতে শোভা সবুজ টমেটো শোভা পাচ্ছে। কয়েকদিনের মধ্যেই সেগুলো লাল রং ধারণ করবে। অধিকাংশ চারাই সুস্থ আছে বলে তিনি জানান।

দেড় বিঘা জমিতে টমেটো আবাদ করতে তার খরচ হয়েছে প্রায় ৬০ হাজার টাকা। তিনি আশা করছেন দেড় থেকে দুই লাখ টাকা লাভ আসবে। এই সময়ে বাজারে টমেটোর চাহিদা ও দাম দুটোই বেশি। তার গ্রীষ্মকালীন টমেটো আবাদের বিশেষ দিক হলো তিনি টমেটো চাষে অধিকাংশই জৈব সারা ব্যবহার করেছেন। ফলে তার এই টমেটো সম্পূর্ণ বিষমুক্ত।

ফিরোজের গ্রীষ্মকালীন টমেটো চাষের বিষয়ে বেড়া উপজেলা কৃষি কর্মকর্তা রঞ্জন কুমার প্রামাণিক জানান, গ্রীষ্মকালীন টমেটোর আবাদ বেশ লাভজনক হওয়ায় আমরা এটি চাষে উৎসাহিত করে আসছি। উপজেলা থেকে ফিরোজকে প্রয়োজনীয় সহযোগীতা দেয়া হয়েছে।

#অলোক কুমার আচার্য্য, পাবনা প্রতিনিধি।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত