ইতিহাসের পাতায় ঢুকতে সাকিবের দরকার ১, মাশরাফির দরকার ৩

গত ১৩ মে ওয়েস্ট ইন্ডিজকে ৫ উইকেটে হারিয়ে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে উঠে যায় বাংলাদেশ। তাই আজকের ম্যাচটি কেবল আনুষ্ঠানিকতা হিসেবে রূপ নিয়েছে। যদিও বাংলাদেশ দলের কাপ্তান মাশরাফি এই ম্যাচকেও হালকাভাবে নিতে নারাজ। তবে এই ম্যাচে টাইগার একাদশে কিছুটা পরিবর্তন আসতে পারে।

এদিকে সাকিব আল হাসান অলরাউন্ডারের তালিকায় আবারো সব ফরম্যাটে এক নম্বর স্থানে উঠে এসেছেন। কিন্তু আজকের ম্যাচে সাকিব স্পর্শ করতে পারেন আরেকটি মাইলফলক। তার জন্য সাকিবের প্রয়োজন মাত্র একটি উইকেট। বাংলাদেশের দ্বিতীয় বোলার এবং একমাত্র স্পিনার হিসেবে ওয়ানডেতে ২৫০ উইকেটের মাইলস্টোন স্পর্শ করবেন তিনি।

শুধু তাই নয়, আর ১ উইকেট পেলে ক্রিকেট বিশ্বের পঞ্চম অলরাউন্ডার হিসেবে ওয়ানডেতে ৫ হাজার রান এবং ২৫০ উইকেট শিকারের কীর্তি গড়বেন সাকিব। এখন পর্যন্ত এ তালিকায় নাম লিখিয়েছেন সনাৎ জয়াসুরিয়া, শহীদ আফ্রিদি, জ্যাক ক্যালিস ও আবদুর রাজ্জাক। তবে দ্রুততম সময়ে এ ডাবল ছোঁয়ার অপেক্ষায় সাকিব। ওয়ানডেতে ৫ হাজার ৬৬৭ রান করা এ অলরাউন্ডার খেলেছেন ১৯৭ ম্যাচ।

দুই পেস অলরাউন্ডার রাজ্জাক ও ক্যালিস নিজেদের ২৯৬তম ম্যাচে ৫ হাজার রান ও ২৫০ উইকেট নেয়ার কীর্তি গড়েন। আর দুই স্পিন অলরাউন্ডার জয়াসুরিয়া ৩০৪ ম্যাচে এবং আফ্রিদি ২৭৩ ম্যাচে এ ডাবলের কৃতিত্ব দেখান। তৃতীয় বাঁহাতি স্পিনার হিসেবে ওয়ানডেতে ২৫০ উইকেটের স্বাদ পাওয়ার দ্বারপ্রান্তে সাকিব। ৩২৩ উইকেটে প্রথমে আছেন জয়াসুরিয়া। ড্যানিয়েল ভেট্টোরি ৩০৫ উইকেট নিয়ে রয়েছেন দুইয়ে।

অপরদিকে আজকের ম্যাচে মাশরাফিও স্পর্শ করতে পারেন একটি মাইলস্টোন। তার জন্য আজকের ম্যাচে তাকে ৩ উইকেট নিলেই চলবে। আজকে আয়ারল্যান্ডের বিপক্ষে ৩ উইকেট নিতে পারলেই অধিনায়ক হিসেবে ১০০ উইকেটের কোটা পুরণ করে ফেলবেন তিনি। মাত্র ৩টি উইকেট নিতে পারলেই ইতিহাসের ৪র্থ অধিনায়ক হিসেবে ১০০ উইকেট পুরণ হয়ে যাবে তার। তার আগে এই কীর্তি গড়তে পেরেছেন শুধু ওয়াসিম আকরাম, শন পোলক এবং ইমরান খান। অধিনায়ক হিসেবে মাশরাফির বর্তমান উইকেট সংখ্যা ৯৭। আর এরইমধ্যে তিনি স্পর্শ করেছেন ওয়াকার ইউনুসকে।

 

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত