২১ রান করেই রোহিত-কোহলিদের কাতারে তামিম

আয়ারল্যান্ডে চলমান ত্রিদেশীয় সিরিজে ব্যাটে-বলে বাংলাদেশ এখন পর্যন্ত অসাধারণ নৈপূণ্য দেখিয়েছে। সেই সুবাদে গতকাল ওয়েস্ট ইন্ডিজকে ৫ উইকেটে হারিয়ে ফাইনালেও উঠে গেছে সাকিব-তামিমরা। তবে সিরিজ শুরুর আগে ওপেনিং নিয়ে যে সমালোচনা ছিল, সেটি অনেকটাই কেটে গেছে। তামিম-সৌম্য জুটি ভালো শুরু এনে দিচ্ছে ম্যাচের প্রথম থেকেই। সৌম্য অনেকটা আক্রমণাত্মক থাকলেও ঠান্ডা মাথায় খেলছেন তামিম।

গতকাল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিনি করেছিলেন ২১ রান। আর তাতেই ঢুকে গেলেন সেরাদের তালিকায়। গত বিশ্বকাপের পর থেকে এখন পর্যন্ত ওডিআইতে সবেথেকে বেশি রান গড়ের তালিকায় পাঁচ নম্বরে উঠে এসেছেন তিনি। ২০১৫ বিশ্বকাপের পর থেকে এখন পর্যন্ত তামিম ইকবালের ওয়ানডে ক্রিকেটে ৫৯.০৫ গড়ে মোট ২ হাজার ৪২১ রান।

এই তালিকায় আরো আছেন বিরাট কোহলি-রোহিত শর্মাদের মতো তারকা ব্যাটসম্যানরা। আলোচিত সময়ে একদিনের ক্রিকেটে ভারতীয় অধিনায়ক ৭৮.২৯ গড়ে করেছেন ৪ হাজার ৩০৬ রান। তালিকার একদম শীর্ষে আছেন তিনি। ৬৮.৮৫ গড়ে ২ হাজার ৮৯২ রান করে দ্বিতীয় নিউজিল্যান্ড ব্যাটসম্যান রস টেইলর।

তালিকার তৃতীয় রোহিত শর্মা। এ সময়ে ৩ হাজার ৭৯০ রান করেছেন তিনি। ভারতীয় এ ওপেনারের গড় ৬১.১২। তার চেয়ে কিছু কম গড় নিয়ে চতুর্থ স্থানে আছেন দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ফাফ ডু প্লেসিস। ৬০.৩৬ গড়ে এ সময়ে তিনি করেছেন ২ হাজার ৭৭৭ রান।

পাঠকের মতামত