আলুর চপের পাশে এক প্লেট ‘প্রণ বল’, আহা ইফতার!

রোজার দিন মানেই ইফতারে হরেক রকমের খাবারের সমাহার। আমাদের দেশে ইফতারের ম্যেনুতে আলুর চপ, বেগুনী, “জিলাপী মাস্ট বি থাকা চাই” আইটেম। এগুলোর পরে একটু ভিন্ন কিছু খেতে ইচ্ছা করে। তবে ‘ইফতার হাট’ থেকে কিনে আনা এই চপ, বেগুনী বা জিলাপী কতটুকু স্বাস্থ্যকর আপনার জন্যে? আমরা জানি এগুলো মোটেও স্বাস্থ্যকর নয়। আর সারাদিন রোজা রেখে ইফতারে যা তা খেলে মারাত্মকভাবে গ্যাস্ট্রিক হতে পারে।

তাই রোজার দিনে আমরা চেষ্টা করি ইফতারির খাবারগুলো ঘরে বানানোর। ঘরেই থাকে এমন সব উপকরণ নিয়ে আমি আজকে আপনাদের সাথে ছয়টি রেসিপি শেয়ার করব। আশা করি সবার কাজে আসবে। আসুন জেনে নেই রেসিপিগুলো-

প্রণ বল। এই খাবারটি খুব সহজেই ঘরে বানিয়ে ফেলতে পারবেন। আর বড় ছোট সবার কাছে খুবই মুখরোচক একটি খাবার হিসেবে নাম্বার ওয়ান গ্রেড পাবে। এটি বানানোর জন্য বাড়তি কোন উপকরণের প্রয়োজন নেই। আপনার রান্নাঘরের প্রতিদিনের ব্যবহার্য্য মসলাপাতি দিয়ে বানিয়ে ফেলতে পারবেন। তবে চলুন এর উপকরণগুলো জেনে নেওয়া যাক।

প্রণ বল বানাতে লাগবে:

১. পাউরুটি – ৬/৭ স্লাইস ২. ডিম – ১ টি
৩. চিংড়ি – ২৫০ গ্রাম ৪. ধনেপাতা কুচি – পরিমাণ মত
 

৫. পিঁয়াজ কুচি – ১/৪ কাপ

৬. কাঁচামরিচ কুচি – ১ টেবিল চামচ
৭. আদা বাটা – ১/২ চা চামচ ৮. রসুন বাটা – ১/২ চা চামচ
৯. লবণ – পরিমাণ মত ১০. ধনে গুঁড়া – ১/২ চা চামচ
১১. জিরা গুঁড়া – ১/২ চা চামচ ১২. তেল – পরিমাণ মত

যেভাবে প্রস্তুত করবেন: প্রথমে পাউরুটির টুকরোগুলোকে ছোট ছোট কিউব করে কেটে একপাশে রেখে দিন। অপর একটি পাত্রে একে একে পিঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি, আদা বাটা, রসুন বাটা, লবণ, ধনে গুঁড়া, জিরা গুঁড়া দিয়ে, একসাথে সব ভালো করে মেখে নিন।

এরপর ডিম এবং খোসা ছাড়ানো চিংড়িগুলোকে মিশ্রণের সাথে যোগ করে নিন। (১৫ মিনিট) ঢেকে রেখে দিতে হবে। এরপর কিউব করে কাটা কিছু পাউরুটি হাতে নিয়ে এর ওপর কিছুটা মিশ্রণ নিয়ে এর ওপর আবার কিছু পাউরুটির টুকরো দিয়ে বলের আকার দিন।

পাউরুটিগুলোকে কিন্তু ভালো করে চেপে চেপে গোল করতে হবে, তা না হলে তেলে ছাড়লে ছড়িয়ে যাবে। এরপর তেল গরম করে হালকা আঁচে বলগুলি ভেজে ফেলুন। জ্বালের ব্যাপারে একটু সতর্ক থাকতে হবে যেন তেল খুব বেশি গরম না হয়ে যায়। নয়ত ভেতরের চিংড়ি সিদ্ধ হবে না। লাল লাল রঙের হয়ে আসলে নামিয়ে ফেলতে হবে। ব্যাস তৈরি হয়ে গেল প্রণ বল। টমেটো সস বা হোয়াইট সসের সাথে গরম গরম পরিবেশন করুন।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত