ইফতারে মজাদার ‘তেঁতুল-খেজুরের ঠান্ডাই’ নিয়ে আসবে প্রশান্তি

সংগৃহীত ছবি।

এখন পবিত্র রমজান মাস। তবে এবারের রমজানের সাথে সূর্য্যের প্রখর তাপ যেন কষ্ট বাড়িয়ে দেয়। সারাদিন রোজা রেখে তাই ইফতারে ভাজাপোড়ার বাহিরে একটু সতেজ কিছু খেতে কার না ইচ্ছা করে। তাছাড়া সারাদিন পানাহার থেকে বিরত থেকে সন্ধ্যার ইফতারে ভাজাপোড়া খাওয়া শরীরের পক্ষে একদমই ভালো নয়। ইফতারে শরবত একটি সাধারণ ব্যাপার। শরবত না হলে যেন সারাদিনের তৃষ্ণা মিটে না।

কিন্তু বাহিরের দোকানে বা ফুটপাতে পাওয়া যায় এমন শরবত অবশ্য পরিহার করতে হবে। আর ঘরে বানাতে সেই একই রকমের লেবুর শরবত বা রুহ আফজা। নিত্যদিনের চেনা শরবতের রাজ্য থেকে একটু বের হয়ে আসুন। কিছু ভিন্ন চিন্তা করি চলুন। ইফতারের প্লেটে আরেকটি সাধারণ খাবার হল খেজুর। খেজুর শরীরে তাড়াতাড়ি শক্তি যোগায়। তবে এই খেজুর দিয়ে তৈরি করা যায় শরবত। চলুন আজকে আমরা সেই শরবত বানাই।

খেজুরের শরবত বানানোর উপকরণ:

খেজুরঃ ২৫০গ্রাম (বিচি ফেলে কুঁচি করে নিন)।

তেতুলের ক্বাথঃ ১কাপ (তেতুল ৫-৬ ঘন্টা ১কাপ পানিতে ভিজিয়ে রেখে স্ট্রেইনারে বা ছাকনিতে চেপে চেপে ঘন ক্বাথ বের করেনিন)।

চিনিঃ ৩ কাপ।

পানিঃ ১ কাপ।

বিট লবনঃ ১ চা চামচ।

চিনি, পানি চুলাতে দিয়ে ফুটতে দিন। চিনি গলে গেলে তেতুল, খেজুর ও বিট লবণ দিন। আবার ফুটে উঠলে নামিয়ে ঠাণ্ডা করুন। এখন ব্লেন্ডারে সব নিয়ে মিহি করে ব্লেন্ড করে নিন। এই অবস্থায় বোতলে ভরে ফ্রিজে রাখতে পারেন।লবন ও চিনির পরিমান কম বেশি করা যাবে। ২-৩ চামচ গ্লাসে নিয়ে পরিমানমত ঠাণ্ডা পানি নিয়ে পরিবেশন করুন।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত