ফেসবুকের কমেন্ট দেখতে হলেও এখন থেকে টাকা লাগবে

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে সবথেকে জনপ্রিয় একটি সাইট হচ্ছে ফেসবুক। এখানে সবাই সবার মত করে বিভিন্ন গ্রুপ, পেজ বা কোন ছবি বা স্ট্যাটাসে কমেন্ট করতে পারে এবং পড়তেও পারে। আর এসব কমেন্ট পড়তে বা দেখতে আমাদের কোন অর্থ খরচ করা লাগেনা। কিন্তু বিনামূল্যে কমেন্ট পড়ার পদ্ধতি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক।

কমেন্টসহ কয়েক ধরনের বিশেষ কনটেন্ট দেখতে টাকা কাটবে ফেসবুক। পরীক্ষামূলকভাবে চালু হচ্ছে এই নতুন নিয়ম। ফুটবল থেকে কমেডি, পড়াশোনা থেকে রান্নাবান্না- এ ধরনের অনেক ফেসবুকে গ্রুপ আমরা ফলো করে থাকি।

নতুন এই নিয়মে কয়েক ধরনের গ্রুপে এবার নির্দিষ্ট এক্সক্লুসিভ কনটেন্ট দেখতে হলে গ্রুপের সদস্যদের টাকা দিয়ে তা দেখতে হবে। প্রাথমিকভাবে রান্নাবান্না, সন্তান প্রতিপালন, ঘর পরিষ্কার ইত্যাদি বিষয়ক প্রাইভেট গ্রুপে এই নিয়ম চালু হচ্ছে। তবে আপাতত খুব বেশি গ্রুপের ক্ষেত্রে এই ব্যবস্থা হচ্ছে না বলেই জানিয়েছেন ফেসবুকের প্রোডাক্ট ম্যানেজমেন্ট ডিরেক্টর অ্যালেক্স ডেভ।

এই নতুন নিয়মে গ্রুপ অ্যাডমিনরা চাইলে সদস্য প্রতি মাসে ২ হাজার টাকারও বেশি চাওয়ার সুযোগ পাবেন। সেক্ষেত্রে কেউ এই টাকা দিলে তবেই দেখতে পারবে ওই নির্দিষ্ট ছবি বা ভিডিও।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত