বিশ্বকাপে টাইগারদের চুড়ান্ত দল পেতে হলে অপেক্ষা করতে হবে ২৩ মে পর্যন্ত

বিশ্বকাপের দল ঘোষণা বেধে দেওয়া হয়েছে ২৩ এপ্রিল পর্যন্ত। এরইমধ্যে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া বিশ্বকাপের দল ঘোষণা করে দিয়েছে। তবে বাংলাদেশ দল এখনই দল ঘোষণা করছে না।

১৮ এপ্রিল প্রাথমিকভাবে দল ঘোষণা করবে বাংলাদেশ। তবে বিশ্বকাপের চুড়ান্ত দল পেতে অপেক্ষা করতে হবে ২৩ মে পর্যন্ত। ওইদিন আইসিসির কাছে চুড়ান্ত দল জমা দিবে বাংলাদেশ। ১৮ এপ্রিল ঘোষণা করা দল খেলবে আয়ারল্যান্ডের মাটিতে ত্রিদেশীয় সিরিজ ।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছেন, ত্রিদেশীয় সিরিজের পারফরম্যান্স দেখেই চূড়ান্ত করা হবে বিশ্বকাপ স্কোয়াড।

নাজমুল হাসান পাপন বলেন – ১৮ তারিখ যে  ১৫ সদস্যের বিশ্বকাপ দল দেওয়া হবে সেটা  দেওয়ার জন্য (২৩ তারিখের আগে দল দেওয়ার জন্য)।  তবে এর আগে আয়ারল্যান্ডে যে তিন জাতি ক্রিকেট আছে, তার জন্যও কিছু অপশন রাখা হবে। সেখানে আমরা দেখব কারা ভালো পারফর্ম করে। সেখানে ভালো পারফর্ম করলে দলে চলেও আসতে পারে।

সৌম্য সরকার, লিটন দাস ও সাব্বির রহমানরা ধারাবাহিকভাবে পারফরম্যান্স করতে পারছে না বলে মনে করেন তিনি। ব্যাটসম্যানদের ছন্দপতন নিয়ে তিনি বলেন – আমাদের সবচেয়ে বড় সমস্যা হলো ধারাবাহিকতা নেই। সৌম্য-লিটন একদিন রান করলো দশ ম্যাচে খবর নেই। সাব্বিরও এক ম্যাচে ভীষণ মারতে পারে, দারুণ হাত খুলে মারলো, তারপর আবার দুই-তিন খেলায় খবর নেই।

বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডের মাটিতে ত্রিদেশীয় সিরিজটি প্রস্তুতি নেওয়ার দারুণ সুযোগ। উইকেটের ধরন পুরোপুরি এক না হলেও সাদৃশ্য রয়েছে আয়ারল্যান্ড ও ইংল্যান্ডের আবহাওয়ায়। তাই অপরিচিত কন্ডিশনে মানিয়ে নেওয়ার কাজটা আয়ারল্যান্ড সফর থেকেই শুরু হবে বাংলাদেশের। এ ত্রিদেশীয় সিরিজে স্বাগতিক আয়ারল্যান্ড, বাংলাদেশ ও উইন্ডিজ অংশ নিবে। ইতোমধ্যেই ত্রিদেশীয় সিরিজের জন্য দল ঘোষণা করেছে উইন্ডিজ।

তবে বিসিবির নেওয়া এমন সিদ্ধান্তে আয়ারল্যান্ড ট্যুরকে বেশী গুরুত্ব দিবে খেলোয়াড়রা। বিশ্বকাপে খেলার সুবর্ণ সুযোগ হাতছাড়া না করতে চাইলে ত্রিদেশীয় সিরিজে করতে হবে ধারাবাহিক ও নজরকাড়া পারফরম্যান্স।

পাঠকের মতামত