১০ বছরের অবসান ঘটিয়ে পাকিস্তানের মাটিতে টেস্ট ম্যাচ হচ্ছে!

২০০৩ সালে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে পাকিস্তান শ্রীলঙ্কা টেস্টের তৃতীয় দিনের খেলা চলছিল। হঠাৎই কয়েকজন অস্ত্র-বোমা নিয়ে আক্রমণ করে বসে খেলোয়াড়দের উপর। শ্রীলঙ্কানা প্লেয়াররা অল্পের জন্য আক্রমণ থেকে বেঁচে গেলেও আহত হন ছয়জন ক্রিকেটার।

সেইদিন শ্রীলঙ্কা দেশে ফিরে আসে। এরপর থেকে পাকিস্তানে সবধরণের আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ নিষিদ্ধ করে দেয় আইসিসি। এরপর অবশ্য টি২০ আর ওডিআই খেলা হলেও টেস্ট ম্যাচ এখনো খেলা হয়নি। তবে এবার সে অভাবও গুঁচবে পাকিস্তানের।

যে শ্রীলঙ্কা দিয়ে পাকিস্তানে ক্রিকেট নিষিদ্ধ হয়েছে, সে  শ্রীলঙ্কা দিয়েই ১০ বছর পর পর পাকিস্তানের মাঠে টেস্ট হতে যাচ্ছে। পাকিস্তানী গণমাধ্যম ‘এয়ার নিউজ’ এই তথ্য দিয়েছেন। তবে এখনো সময়সূচী জানানো হয়নি কোন বোর্ডের তরফ থেকে।

পাকিস্তান বোর্ড জানিয়েছেন, এ বছর আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ানশীপ খেলার জন্য পাকিস্তান আসবে শ্রীলঙ্কা। সব ঠিকঠাক থাকলে এ বছরই ১০ বছরের অবসান ঘটিয়ে পাকিস্তানের মাঠে টেস্ট ম্যাচে প্রত্যাবর্তন হবে।

উল্লেখ্য, আইসিসি টেস্ট চ্যাম্পিয়ানশিপের প্রথম লেগে বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়া আছে। বাংলাদেশের সাথে অনুষ্ঠিতব্য ম্যাচগুলি পাকিস্তান নিজ ভেন্যুতে খেলতে চাইছে। কিন্তু এ ব্যাপারে বিসিবি কোন চুক্তি বা আগ্রহ এখনো দেখায়নি।

পাঠকের মতামত