‘গা ঘেঁষে দাঁড়াবেন না’ টি-শার্টের পেছনের ইতিহাস

সোস্যাল নেটওয়ার্ক সাইটে এখন সবথেকে ভাইরাল টপিক হচ্ছে ‘গা ঘেঁষে দাঁড়াবেন না’। সবার মুখে এখন এই টপিক নিয়ে আলোচনা-সমালোচনা। সামাজিক যোগাযোগ সাইটে কিছু ছবিতে দেখা যায়, কিছু মেয়ে টি-শার্ট পরে রাজধানীর বিভিন্ন জায়গায় ফটোশুট করেছে। টি-শার্টের সামনে ও পিছনে লেখা ছিল “গা ঘেঁষে দাঁড়াবেন না।”

অবশেষে এর পেছনের কারণটি জানা গেল। এই প্রচারণার কারণ সংবাদমাধ্যমকে জানালেন খোদ ‘গা ঘেঁষে দাঁড়াবেন না’ কথাটির উদ্ভাবক। ঢাকার একটি ইন্টারনেট ভিত্তিক নারীদের পোশাক ও অলঙ্কার তৈরির প্রতিষ্ঠান এই ডিজাইনের টি-শার্টটি তৈরি এবং বাজারজাত করেছে।

টি-শার্টের ডিজাইনার এবং ওই প্রতিষ্ঠানের সত্ত্বাধিকারীদের একজন হলেন জিনাত জাহান নিশা। তার কাছ থেকে জানা যায়, গণপরিবহনে তিনি একবার নিজে যৌন হয়রানির শিকার হন। তারই প্রতিবাদ হিসেবেই এ ধরনের পণ্য তৈরি করার চিন্তা আসে তার মাথায়। নিশা বলেন – কয়েক বছর আগে পাবলিক বাসে একবার যৌন হয়রানির শিকার হওয়ার পর প্রতিবাদ করার চেষ্টা করেও ব্যর্থ হয়েছিলাম।’ বলেন নিশা।

এর আগেও যৌন হয়রানির শিকার হলেও পাবলিক বাসের ওই ঘটনা তার ওপর অন্যরকম প্রভাব ফেলেছিল বলে জানান নিশা। তারই প্রতিবাদ হিসেবে ‘গা ঘেঁষে দাঁড়াবেন না’ লেখা একটি খোঁপার কাঁটা তৈরি করেন। সেই খোঁপার কাঁটাটি নিজের প্রতিষ্ঠানের মাধ্যমে বাজারে ছাড়েন নিশা। যদিও এই পণ্যের মাধ্যমে বাণিজ্যিকভাবে লাভবান হওয়ার উদ্দেশ্য ছিল না বলে জানান তিনি।

নিশা আরও বলেন – বাসে পুরুষদের সাথে ধাক্কা লাগলে বা তারা আমার গা ঘেঁষে দাঁড়ালে আমার কোনো সমস্যা নেই। আমাদের দেশে ভিড়ের বাসে সেরকম হতেই পারে। কিন্তু অনেকেই সেই অবস্থার সুযোগ নিতে চান, যা একেবারেই গ্রহণযোগ্য নয়।’

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত