কুড়িগ্রামে স্টুডেন্ট কেবিনেট গঠনের ভোট সম্পন্ন

ছবি: উৎসবমুখর পরিবেশে বিদ্যালয়ের ৭৫ ভাগ শিক্ষার্থী সারিবদ্ধভাবে ভোট দেয়।

উৎসবমুখর পরিবেশে কুড়িগ্রাম জেলার নিম্ন-মাধ্যমিক, মাধ্যমিক এবং দাখিল পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে বৃহস্পতিবার (১৪ মার্চ) স্টুডেন্টস কেবিনেট গঠনে শিক্ষার্থীদের ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। সকালের শিফটে ৮টা থেকে ১০টা পর্যন্ত এবং দুপুরের শিফটে দুপুর সাড়ে ১২টা থেকে দুপুর আড়াই পর্যন্ত ভোট গ্রহণ করা হয়।
সকালে কুড়িগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে গিয়ে দেখা গেছে, উৎসবমুখর পরিবেশ। শিক্ষার্থীদের কলকাকলিতে মুখরিত হয়ে আছে বিদ্যালয় চত্বর। এখানে জাতীয় নির্বাচনের মতো ভোট গ্রহণে নির্বাচন কমিশনার, প্রিজাইডিং ও পোলিং অফিসার এবং আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্ব নিয়ে সেই দায়িত্ব পালন করছেন শিক্ষার্থীরা নিজে। এমনকি সাংবাদিক সেজে তাদের মতো করে নির্বাচন পর্যবেক্ষণ করছেন একাধিক শিক্ষার্থী।
সারিবদ্ধভাবে দাঁড়িয়ে সবাই সুশৃঙ্খলভাবে একে একে ভোট দিচ্ছেন। কোনো বিশৃঙ্খলা নেই। নেই উচ্ছৃঙ্খল পরিবেশ। এই বিদ্যালয়ে দুই শিফটের পৃথক দু’টি স্টুডেন্টস কেবিনেটে ৭টি করে পদে ১০ জন প্রার্থী হয়েছেন। বিদ্যালয়ের দু’শিফটের ১ হাজার ৩০০ জন শিক্ষার্থীর ৭২ ভাগ তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।
বিদ্যালয়ের সহকারী শিক্ষক নারায়ণ চন্দ্র সরকার জানান, শিশুকাল থেকে গণতন্ত্রের চর্চা, গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল, শিখন শিখানো কার্যক্রমে শিক্ষকদের সহায়তা, শিক্ষার্থীদের শতভাগ উপস্থিতি নিশ্চিত করা, ঝরে পড়া রোধ এবং ক্রীড়া, সংস্কৃতি ও সহশিক্ষা কাজে শিক্ষার্থীদের অংশগ্রহণে স্টুডেন্টস কেবিনেট কাজ করবে।
জেলা শিক্ষা কর্মকর্তা মো. শামছুল আলম জানান, ৮৪টি নিম্ন-মাধ্যমিক, ২৫২টি মাধ্যমিক ও ১৫২ টি দাখিল মাদ্রাসা মোট ৪৮৮ টি প্রতিষ্ঠানের প্রায় ১ লাখ ৬৭ হাজার শিক্ষার্থীর ৭২ ভাগ তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।
#মমিনুল ইসলাম বাবু, কুড়িগ্রাম প্রতিনিধি।

পাঠকের মতামত