এক শতকেই একাধিক রেকর্ড গড়লেন ওসমান খাজা

ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার পাঁচ ম্যাচ ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ও সিরিজ নির্ধরণী ম্যাচে ৩৫ রানে জয় লাভ করে সিরিজ নিজেদের করে নেয় অস্ট্রেলিয়া। ওপেনার ওসমান খাজার মারকুটে সেঞ্চুরী এবং হ্যান্ডসকমের হাফসেঞ্চুরীতে ৫০ ওভারে ৯ উইকেটে হারিয়ে ২৭২ রান করে। জবাবে ৫০ ওভারে সব উইকেট হারিয়ে ২৩৭ রান করতে সক্ষম হয় ভারত।

 এই ম্যাচে ১০৬ বলে ১০০ রান করেন ম্যান অব দা ম্যাচ হন ওসমান খাজা। ১০ চার আর ২ ছয়ে তিনি তার সেঞ্চুরীটি সাজান। কিন্তু এই সেঞ্চুরী দিয়ে তিনি কয়েকটি রেকর্ড ভাঙ্গেন

ভারতের মাটিতে পাঁচ ম্যাচের আন্তর্জাতিক সিরিজে সবচেয়ে বেশী রানের রেকর্ডটি এতদিন ছিল সাউথ আফ্রিকার এবি ডিভিলিয়ার্সের। ২০১৫ সালে ডিভিলিয়ার্স পুরো সিরিজ মিলিয়ে করছেন ৩৫৮ রান। তার এই রেকর্ড ভেঙ্গে দিয়েছেন ওসমান খাজা। সদ্য শেষ হওয়া পাঁচ ম্যাচ সিরিজে তিনি করেন ৩৮৩ রান।

খাজা শুধু ডিবিলিয়ার্সকে পেছনে ফেলেননি। ১৯৮৩ সালে ৩৫৩ রান করা উন্ডিজ ব্যাটসম্যান গর্ডন গ্রিনিজ এবং লংকান ওপেনার দিলশানকেও পেছনে ফেলেছেন। দিলশানও গ্রিনিজের সমান রান করেছেন। এছাড়া ভারতের বিপক্ষে (যেকোনো ভেন্যুতে) পাঁচ ম্যাচের সিরিজে সবচেয়ে বেশি রান করার দিক থেকেও খাজা এখন শীর্ষে। এক্ষেত্রে তিনি পেছনে ফেলেছেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসনকে। উইলিয়ামসন নিজেদের মাটিতে ভারতের বিপক্ষে করেছিলেন ৩৬১ রান।

খাজা এই সিরিজে আরও একটি রেকর্ডের মাধ্যমে পেছনে ফেলেছেন এবি ডি ভিলিয়ার্সকে। একইসাথে স্পর্শ করেছেন ক্রিস গেইলকে। পাঁচ ম্যাচের সিরিজে চারবার বা তারও বেশিবার ৫০ রান বা এই রানের চেয়েও বড় ইনিংস খেলেছেন তিনি। এর আগে ভারতের মাটিতে ওয়ানডে সিরিজে চারটি পঞ্চাশ ছাড়ানো ইনিংস দেখা গিয়েছিল গেইলের ব্যাটেও।

২০০২ সালে ক্যারিবীয় বিধ্বংসী ব্যাটসম্যান গড়েছিলেন এই কীর্তি। ভারতের বিপক্ষে এক সিরিজে তিনটি পঞ্চাশ ছাড়ানো ইনিংস ছিল ডি ভিলিয়ার্সের। এই রেকর্ডের দিক থেকে তরুণ উসমান খাজা পেছনে ফেলেছেন দক্ষিণ আফ্রিকা জাতীয় দলের সাবেক অধিনায়ককে।

পাঠকের মতামত