ইএসপিএন’র জনপ্রিয় খেলোয়াড়ের তালিকায় তিন টাইগার ক্রিকেটার

বিশ্বের সবথেকে জনপ্রিয় ক্রীড়া ওয়েবসাইট হচ্ছে ইএসপিএন। এই জনপ্রিয় ক্রীড়া সাইট আজ বিশ্বের সবথেকে জনপ্রিয় ১০০ জন খেলোয়াড়ের তালিকা প্রকাশ করে। এই তালিকাটি ২০১৯ সালে জনপ্রিয়তার শির্ষে থাকা সেরা ১০০ জনের তালিকা বলে উল্লেখ করেছে ইএসপিএন।

আর এবারই প্রথম ৩ জন বাংলাদেশি ক্রিকেটার এই তালিকায় স্থান পেয়েছেন। বাংলাদেশি ৩ জন জনপ্রিয় খেলোয়াড়রা হলেন বাংলাদেশের ওডিআই অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা, টেস্ট ও টি২০ অধিনায়ক সাকিব আল হাসান এবং সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম

ইএসপিএন ৭৮টি দেশের প্রায় ৮০০ সেরা খেলোয়াড়ের উপর রিসার্চ করে এই ১০০ খেলোয়াড়ের তালিকা প্রকাশ করেছে ।তারা তিনটি বিষয়ের উপর বিবেচনা করে এই তালিকা তৈরি করেছে। গুগলে তাদের খোজার সংখ্যা, সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলোয়ার সংখ্যা ও বিভিন্ন বিজ্ঞাপন থেকে প্রাপ্ত আয়। এই ৩টি বিষয় মিলিয়ে এই তালিকার ১ থেকে ১০০ জন জনপ্রিয় খেলোয়াড় নির্বাচন করেন।

Untitled

ছবি: সাকিবের প্রতিবাদি কন্ঠই তার জনপ্রিয়তার কারণ।

তালিকার প্রথম স্থানে আছেন পর্তুগীজ ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো। ২য় স্থানে আছেন আমেরিকার বাস্কেটবল খেলোয়াড় লেবরন জেমস ও ৩য় স্থানে আছেন বার্সেলোনা ও আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি।

ক্রিকেট থেকে সবচেয়ে উপরে ৭ নম্বরে রয়েছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। ৬ নম্বরে আছেন টেনিস লিজেন্ড রজার ফেদেরার আছেন আর রাফায়েল নাদাল আছেন ৮ নম্বরে। ভারতের কোহলি ছাড়াও আছেন মহেন্দ্র সিং ধোনী, যুবরাজ সিং , শিখর ধাওয়ান, রোহিত শর্মা, সুরেশ রায়নার মত খেলোয়াড়েরা। ধোনী জনপ্রিয় ক্রিকেটারের তালিকায় আছেন ২য় স্থানে কিন্তু মূল তালিকায় আছেন ১৩তম স্থানে।

বাংলাদেশিদের এই তালিকায় সবার উপরে আছেন সাকিব আল হাসান। তিনি আছেন ৯০ নম্বরে। মুশফিকুর রহিম ৯২তম ও মাশরাফি ৯৮তম স্থানে।

সাকিব আল হাসানের পরিচয় দিতে গিয়ে নিদাহাস ট্রফিতে তার প্রতিবাদী আচরনের কথা তুলে ধরা হয়েছে। মুশফিকুর রহিমের বেলায় নিদাহাস ট্রফির সেই বিখ্যাত নাগিন ডান্সের কথা বলা হয়েছে। মাশরাফির বেলায় এশিয়া কাপে তার অসাধারণ অধিনায়কত্বের কথা তুলে ধরা হয়েছে।ভারত ও বাংলাদেশ ব্যতীত অন্য কোন ক্রিকেটারের সেরা ১০০তে জায়গা হয়নি।

সম্পুর্ন তালিকাটি http://www.espn.com/espn/feature/story/_/id/26113613/espn-world-fame-100-2019# লিঙ্কে দেখুন।

পাঠকের মতামত