১৯ বছর আগে করা রেকর্ডে ভাগ বসালো তামিম-সাদমান ওপেনিং জুটি

ওয়েলিংটন টেস্টে বরাবরের মতই ব্যর্থ বাংলাদেশি ব্যাটসম্যানরা। দুইদিন বৃষ্টির বাধা কাটিয়ে তৃতীয় দিনে ২১১ রান করতেই সব উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। ২১১ রানের জবাবে ব্যাটিং করতে নেমে রস টেইলরের ঝড়ো ডাবল সেঞ্চুরীতে ৪৩২ রান করে ইনিংস ঘোষণা দেয় নিউজিল্যান্ড।

লাগাতার ব্যাটিং ব্যর্থতার মাঝেও ওপেনিংয়ে আলো ছড়িয়েছেন তামিম-সাদমান জুটি। গতকাল ওয়েলিংটন টেস্টের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে তামীম-সাদমান জুটি ৭৫ রান তুলেন। আর এই পঞ্চা ঊর্ধ্বো জুটি গড়ে তারা নিউজিল্যান্ডের মাটিতে গড়া ১৯ বছর আগের রেকর্ডে ভাগ বসান।

১৯৯৯ সালে টানা তিন ইনিংসে ৭৬, ১২৭, ৭৩ রানের হ্যাট্রিক পঞ্চা ঊর্ধ্বো উদ্বোধনী জুটি পেয়েছিল সাউথ আফ্রিকা। তিনটিতেই ছিল হার্শেল গিবস ও গ্যারি কাস্টেন। এরপর আর কোন দলের ওপেনিং জুটি টানা তিনবার পঞ্চা ঊর্ধ্বো জুটি গড়তে পারেনি।

১৯ বছর পর ২য় টেস্টের প্রথম ইনিংসে ৭৫ রানের উদ্বোধনী জুটি গড়ে সেই রেকর্ডে ভাগ বসান তামিম-সাদমান জুটি। হ্যামিল্টন টেস্টের দুই ইনিংসে ৮৮, ৫৭ এবং ওইয়েলিংটন টেস্টের প্রথম ইনিংসে ৭৫ রান করে পঞ্চাশ ঊর্ধ্বো উদ্বোধনী জুটির হ্যাট্রিক করেন তারা।

Untitled

তবে তামিম এর আগে আরো দুইবার টানা তিন ইনিংসে পঞ্চাশ ঊর্ধ্বো ওপেনিং জুটির সাক্ষি হয়েছেন। প্রথমবার ২০১০ সালে ইংল্যান্ডের লর্ডসে প্রথম টেস্টে এসেছিল ৮৮ ও ১৮৫ রান। এরপর ওল্ড ট্র্যাফোড টেস্টের প্রথম ইনিংসে ১২৬ রানের জুটি গড়ে প্রথমবারের মত পঞ্চাশ ঊর্ধ্বো উদ্বোধনী জুটির হ্যাট্রিক করেন। সেখানে অবশ্য তামিমের পার্টনার ছিল ইমরুল কায়েস।

Untitled

এর ৭ বছর পর  ২০১৭ সালে শ্রীলংকার মাটিতে গল টেস্টের দুই ইনিংসে ১১৮ ও ৬৭ রান এবং পি সারা ওভাল টেস্টের প্রথম ইনিংসে ৯৫ রানের জুটি গড়ে দ্বিতীয়বারের মত পঞ্চাশ ঊর্ধ্বো উদ্বোধনী জুটির হ্যাট্রিক করেন। সেখানে তামিমের সঙ্গী ছিল সোম্য সরকার।

পাঠকের মতামত