দেশে অনুমোদন পেলো নতুন আরো তিন ব্যাংক

নতুন আরো তিনটি ব্যাংককে অনুমোদন দেয়া হয়েছে দেশে। ব্যাংক তিনটি হলো – বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক, পিপলস ব্যাংক ও সিটিজেন ব্যাংক।

গতকাল রোববার (১৭ ফেব্রুয়ারি) রাতে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে বোর্ড সভায় এই ব্যাংক তিনটির চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। এ নিয়ে দেশে ব্যাংকের সংখ্যা দাঁড়াল ৬২তে। এর আগে গত অক্টোবরে চূড়ান্ত অনুমোদন পায় পুলিশ সদস্যদের মালিকানায় ‘কমিউনিটি ব্যাংক অব বাংলাদেশ’।

এ বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক আবু ফরাহ মো. নাছের বলেন, পর্ষদ সভায় নতুন তিনটি ব্যাংককের নীতিগত অনুমোদন দেয়ার সিদ্ধান্ত হয়েছে। তবে এ তিনটি ব্যাংকের পরিশোধিত মূলধন ৪০০ কোটি টাকা থেকে বাড়িয়ে ৫০০ কোটি টাকা করতে শর্ত দেয়া হয়েছে।

তিনি আরো বলেন, এসব ব্যাংককে এলওআই দেয়া হবে। তারপর তারা শর্ত পূরণ করলে আবারও বোর্ডে তোলা হবে। তখন বোর্ড যদি দেখে সব ঠিক আছে তাহলে কেন্দ্রীয় ব্যাংক তাদের চূড়ান্ত লাইসেন্স দেবে। এসব প্রক্রিয়া শেষ করতে প্রায় ছয় মাস সময় লাগে বলে জানান কেন্দ্রীয় ব্যাংকের এ নির্বাহী পরিচালক।

আরো জানা যায়, এর আগে গত অক্টোবর মাসে বাংলাদেশ ব্যাংকের পর্ষদ সভায় এসব ব্যাংককে অনুমোদনে জন্য ইতিবাচক সাড়া দেয়া হয়। এরপর কয়েকবার পর্ষদ সভায় অনুমোদনের জন্য উপস্থাপন করা হয়। তবে আবেদনে ক্রুটি ও পর্যাপ্ত কাগজপত্র না থাকায় অনুমোদন দেয়া হয়নি।

আরো পড়ুন>>>মঙ্গলবার ফের বন্ধ থাকবে গ্যাস সরবরাহ

পাঠকের মতামত