বিশ্বজুড়ে ‘ভ্যালেন্টাইনস ডে’র রকমফের

সংগৃহীত ছবি।

আজ ‘ভ্যালেন্টাইনস ডে’ বা ভালোবাসা দিবস। বিশ্বজুড়ে বিভিন্ন মানুষ বিভিন্নভাবে উদ্‌যাপন করছে এ দিনটি। আজকের দিনে এসে ভালোবাসা দিবস শুধুই একটি অনুভূতির উদ্‌যাপন নয়, ভীষণভাবে বাণিজ্যিক উদ্‌যাপনও বটে।

আবার এদিনটিকে রোমান্টিক পুঁজিবাদ বলে জাপানে বিক্ষোভও করে আসছে কিছু সংগঠন। তবু প্রিয়জনের প্রতি আজ ভালোবাসা প্রকাশ থেমে থাকবে না মানুষের।

আজ থেকে ১ হাজারেরও বেশি বছর আগের কথা। ৪৯৬ খ্রিষ্টাব্দে পোপ প্রথম গেলাসিয়াস ভালোবাসার কারণে তৃতীয় শতকে মৃত্যুদণ্ডপ্রাপ্ত সেন্ট ভ্যালেন্টাইনকে ঈশ্বরের প্রিয় তালিকায় যুক্ত করেন। তখন থেকে তাঁর প্রতি মানুষের শ্রদ্ধা উদ্‌যাপিত হতে থাকে। ভালোবাসার সঙ্গে সব সময়ই হৃদয়ের সম্পর্ক দেখে আসছে মানুষ। এর কারণ প্রাচীন মিসরীয়দের বিশ্বাস। তারা বিশ্বাস করত, হৃৎপিণ্ড সব স্মৃতির উৎস। সেই সঙ্গে আবেগেরও। এই অঙ্গকে তারা এতই বেশি মূল্য দিত যে মমি করার সময় বাকি সব অঙ্গ ফেলে দিলেও হৃৎপিণ্ড শরীরের ভেতর রেখে দিত।

বিশ্ব জুড়ে ‘ভ্যালেন্টাইনস ডে’র উল্লেখযোগ্য কিছু ঘটনা:

১৯১৩ সালে হলমার্ক যুক্তরাষ্ট্রের কানসাস শহরে ভালোবাসা দিবসে প্রথম গণহারে কার্ডের বিপণন শুরু করে।

নারী ভিক্টোরিয়ার শাসনামলে কুসংস্কার রটে, কার্ডে নিজের নাম সই করলে দুর্ভাগ্য ডেকে আনে। তাই কার্ডে এখনো সবাই ‘তোমার ভ্যালেন্টাইনের কাছ থেকে’ লিখেই ছেড়ে দেন।

ভিক্টোরীয় যুগেই ভালোবাসা দিবসে গোলাপ বিনিময় জনপ্রিয় হয়ে ওঠে। এর কারণ, রোমান প্রেমের দেবী ভেনাসের প্রিয় ফুল গোলাপ।

এখন প্রতিবছর পাঁচ কোটি গোলাপ বিনিময় হয় এ দিনটিতে।

তবে সম্প্রতি করা এক পরিসংখ্যান  অনুযায়ী, ভালোবাসা দিবসে গত বছর বিবাহবিচ্ছেদের সংখ্যা বেড়েছে সর্বোচ্চ। আগের ছয় মাসের তুলনায় এই দিনে ৪০ শতাংশ বিবাহবিচ্ছেদ বেশি হয়েছে বলে দেখা গেছে।

আরেক পরিসংখ্যান বলছে, গত বছর ডেটিং অ্যাপে প্রতারণার ২০ শতাংশ বেড়েছে। প্রেমের নামে প্রতারক চক্র ২ কোটি ৪৬ লাখ মার্কিন ডলার হাতিয়ে নিয়েছে, যা একটি রেকর্ড। প্রতারণার শিকার বেশির ভাগের গড় বয়স ৫০ বছর। দুই–তৃতীয়াংশ ভুক্তভোগী নারী। পুরুষের থেকে নারীরা দুই গুণ বেশি অর্থ হারিয়েছেন।

ভালোবাস দিবস , ভ্যালেন্টাইন ডে

এদিনের ব্যতিক্রমী কিছু আয়োজন:

  • ভারতের গুজরাটে আজ প্রায় ১০ হাজার ছাত্র একটি শপথ গ্রহণ অনুষ্ঠানের আয়োজন করেছে। তারা ‘বাবা মায়ের অনুমতি ছাড়া বিয়ে করবে না’ বলে শপথ নেবে।
  • আজ ভালোবাসা দিবসের বদলে ‘বোন দিবস’ পালন করা হবে পাকিস্তানের পাঞ্জাবের একটি বিশ্ববিদ্যালয়ে।
  • যুক্তরাজ্যের এক দম্পতি (৯৫) আজ বিশেষ ভ্যালেন্টাইনস ডে উদ্‌যাপন করতে যাচ্ছেন। জেমস ও সিসিলা মার্শ নামের এই দম্পতি ১৯৪৩ সালে গাঁটছড়া বেঁধেছিলেন। এবার তাঁদের ভালোবাসার ৭৫ বছর পূর্তি হচ্ছে।
Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত