প্রিয় মানুষটার জন্য ঘরেই বানিয়ে ফেলুন ‘ভেলভেট চীজ কেক’

সংগৃহীত ছবি।

আসছে ভ্যালেন্টাইন ডে। এ দিনটিতে প্রিয় মানুষটার জন্য সবাইই স্পেশাল কিছু না কিছু করতে চায়। এই তালিকায় এবারের ভ্যালেন্টাইন ডে’তে রাখতে পারেন ‘ভেলভেট চীজ কেক’। আর সেটি যদি নিজেই বানিয়ে নেন, এর চাইতে স্পেশাল ভেলেন্টাইন ডের জন্য আর কি হতে পারে বলুন? তাছাড়া চিজ কেকের স্বাদের কথা নিশ্চই আলাদাভাবে কিছু বলতে হবে না?

তাহলে আর দেরি কেনো? চলুন জেনে নেয়া যাক ‘ভেলভেট চীজ কেক’ এর রেসিপি।

যা যা লাগবে :
ময়দা আড়াই কাপ,
ভ্যানিলা এসেন্স ১ চা চামচ,
বেকিং পাউডার ১ চা চামচ,
বাটার ১/২ কাপ,
লাল রং (ফুড কালার) পরিমাণ মতো
চিনি দেড় কাপ,
ডিম ২টি,
বাটার মিল্ক ১ কাপ।
উপকরণ ফ্রস্টিং এর জন্য-
ক্রিম চিজ ২ কাপ,
বাটার ২ কাপ,
চিনি ২ কাপ,
ভ্যানিলা এসেন্স ১ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন:
প্রথমে একটা পাত্রে ডিম ভালোভাবে ফেটে নিয়ে অন্য একটা পাত্রে ময়দা, বেকিং সোডা, চিনি, লবণ একসাথে ঢেলে নিন।

তারপর মিশ্রণটি ফাটানো ডিমের মিশ্রণের সাথে মিশিয়ে একটু বাটার মিল্ক দিয়ে ব্লেন্ড করুন। মসৃণ মিক্স হবে। এরপর মিশ্রণে ফুড কালার, ভ্যানিলা এসেন্স যোগ করুন।

আপনার পছন্দমতো শেপের কেক প্যানে কেকের মিশ্রণটি ঢেলে ছড়িয়ে দিন। ৩৫০ ডিগ্রি প্রি হিটেড ওভেনে ২০-৩০ মিনিট বেক করুন। (প্যান ছড়ানো হলে সময় কম লাগবে। প্যান ছোট হলে সময় বেশি লাগবে।)

কেকে মাঝখানে টুথপিক ঢুকিয়ে দেখুন বেক হয়েছে কিনা। বেক হয়ে গেলে কেকটি নামিয়ে ঠাণ্ডা করুন।

কেকের উপরের অংশ কেটে সমান করে নিন। এবং মাঝ থেকে কেটে দুভাগ করে নিন। এবার একটি বাটিতে ক্রিম চিজ, বাটার, চিনি, ভ্যানিলা দিয়ে বিট করে নিন। এরপর মিশ্রণটি কেকের নিচের অংশে খানিকটা দিন। তারপর এর উপর আরেকটা অংশ দিয়ে চাপা দিন। (স্যান্ডুইচের মতো করে।)

এবার কেকের উপরে এবং চারপাশে ছুরি দিয়ে মিশ্রণটি বিছিয়ে সমান করে দিন। মনের মতো করে পাইপিংও করতে পারেন।অথবা বিভিন্ন সাইজ ও ডিজাইনের শেপে ফুল, হার্ট বা যেকোনো ডেকো-পিস কেটে নিজের মতো সাজিয়ে নিন।  এই তো হয়ে গেলো। এবার পরিবেশন করুন প্রিয় মানুষটাকে।

পাঠকের মতামত