“নেতা পথ সর্ম্পকে জানেন, সেই পথে চলতে জানেন এবং পথ দেখাতে জানেন”

ইসলামী বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগের আয়োজনে ‘উচ্চ শিক্ষার উন্নয়নে নেতৃত্বের গরুত্ব’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারটি শনিবার সকাল ১১টায় বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে অনুষ্ঠিত হয়। পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠ ও অতিথিদের ফুল দিয়ে বরণ করার মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়।

আইন বিভাগের ডীন ড. রেবা মন্ডলের সভাপতিত্বে ও ভুমি আইন ও ব্যবস্থাপনা বিভাগের প্রভাষক বনানী আফরিনের সঞ্চালনায় সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য ড. মো: হারুন-উর-রশিদ আসকারী। মূখ্য আলোচক  হিসেবে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসের উপাচার্য ড. এইচ এম জহিরুল হক। বিশেষ অতিথি ছিলেন ব্যবসায় প্রশাসন অনুষদের ডীন ড. অরবিন্দু সাহা, আইন বিভাগের চেয়ারম্যান ড. মো: জহুরুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে ড. রাশিদ আসকারী বলেন – একজন নেতা পথ সর্ম্পকে জানেন, সেই পথে চলতে জানেন এবং অন্যকে পথ দেখাতে জানেন। একজন নেতাকে অবশ্যই প্রথাগত ধারণা থেকে বেরিয়ে আসতে হবে। লিডারশিপের প্রাণশক্তি হচ্ছে সুষ্ঠু যোগাযোগ ব্যবস্থা। পরস্পরের প্রতি শ্রদ্ধাবোধ এবং আস্থা থাকতে হবে। একজন নেতাকে অবশ্যই দেশ ও দশের কথা ভাবতে হবে। নেতৃত্বের বিকাশ ঘটে বন্ধুর এবং কন্টাকাকীর্ণ পথে। ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষার্থী এক এক জন আদর্শ নেতা হিসেবে গড়ে উঠবে এই আশাবাদ তিনি ব্যক্ত করেন।

ইবি উপাচার্য্য

মূখ্য আলোচক ড. এইচ এম জহিরুল হক বলেন – নেতৃত্বের বিকাশ ঘটাতে হলে পাঁচটি গুণাবলি থাকা প্রয়োজন, কঠোর পরিশ্রম, সেবামুলক ও সহযোগীতামুলক মনোভাব, যেকোনো জিনিসকে  নিজের মনে করা, প্রাতিষ্ঠানিক ও ব্যক্তিপর্যায়ের স্বচ্ছতা নিশ্চিত করা এবং নৈতিকভাবে সৎ হওয়া

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিন্ডিকেট সদস্য ড. মাহাবুবুর রহমান, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. আলমগির হোসেন ভুইয়া, ভারপ্রাপ্ত প্রক্টর আনিচুর রহমান, আইন বিভাগের অধ্যাপক ড. শাহজাহান মন্ডল, লোকপ্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো: লুতফর রহমান সহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও সাংবাদিকবৃন্দ।

#আমিনুল ইসলাম, ইবি প্রতিনিধি।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত