তৃতীয় সাবমেরিন ক্যাবলে যুক্ত হচ্ছে বাংলাদেশ

সংগৃহীত ছবি।

দ্রুতগতির ইন্টারনেট ব্যান্ডউইথ সেবা নিশ্চিত করতে তৃতীয় সাবমেরিন ক্যাবলের সঙ্গে যুক্ত হচ্ছে বাংলাদেশ। গতকাল বুধবার এক অনুষ্ঠানে এ তথ্য জানিয়েছেন, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

এদিন দেশে প্রথমবারের মতো ভয়েস ওভার লং টার্ম ইভল্যুশন (ভিওএলটিই) প্রযুক্তি চালুর পরীক্ষা সফলভাবে সম্পন্ন হয়। এক অনুষ্ঠানে নতুন প্রযুক্তির এ সেবাটি পরীক্ষামূলকভাবে চালু করে রবি। ওই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্যপ্রযুক্তিমন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশ সব মিলিয়ে ৯৫০ জিবিপিএস (গিগাবাইট পার সেকেন্ড) ব্যান্ডউইথ সেবা পাচ্ছে এবং ক্রমেই এটি বাড়ানো হচ্ছে।

তিনি বলেন, ‘এ অবস্থায় বাংলাদেশ যখন প্রথম ও দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের সঙ্গে যুক্ত তখন আর পেছনে ফিরে দেখার সময় নেই। তাই অচিরেই দ্রুত দ্রুতগতির নেট সুবিধা নিশ্চিত করতে তৃতীয় সাবমেরিন ক্যাবলের সঙ্গে যুক্ত হবে বাংলাদেশ।’

এ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান মো. জহুরুল হক, বিটিআরসির কমিশনার, ইঞ্জিনিয়ারিং ও অপারেশনস মো. রেজাউল কাদের, কমিশনার, স্পেকট্রাম ম্যানেজমেন্ট মো. আমিনুল হাসান এবং রবির ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ, হেড অব করপোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স শাহেদ আলম প্রমুখ।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত