এই শীতে ওভেন ছাড়াই তৈরি করুন তেজপাতা পিঠা

শীতকালে যেমন বিভিন্নরকম সব্জি পাওয়া যায়, তেমনি এটি পিঠার মৌসুমও। আর শীতকালের বাহারি স্বাদের পিঠাগুলোর মধ্যে অন্যতম এক সুস্বাদু পিঠা হলো – তেজপাতা পিঠা। এই পিঠাকে তাওয়া কেকও বলা হয়ে থাকে।

এই পিঠা বহুল পরিচিত নাহলেও এটি বানানো কিন্তু বেশ সহজ। তাছাড়া ওভেন ছাড়াই চুলাতেই এই পিঠা বানানো যায়। চলুন তবে আজ জেনে নিন তেজপাতা পিঠা বানানোর রেসিপি।

যা যা লাগবে:

ডিম ৬ টি, চিনি ১ কাপ, ময়দা ১ কাপ, চালের গুঁড়া ১ কাপ, বেকিং পাউডার ১ চা চামচ। এছাড়া ফ্লেভারের জন্য যেকোনো এসেন্স ব্যবহার করা যেতে পারে।

যেভাবে তৈরী করবেন:

একটি ডিম আলাদা করে রেখে বাকিগুলোর সাদা অংশ ভালো করে ফোম করে তাতে অল্প অল্প করে চিনি মিশিয়ে বিট করতে হবে। এরপর চিনি গলে এলে কুসুম দিয়ে আর কিছুক্ষণ বিট করে, এবার অল্প অল্প করে ময়দা, চালের গুঁড়া হাত দিয়ে মিশিয়ে নিন। সব শেষে বেকিং পাউডার দিয়ে হালকা মিশিয়ে নিতে হবে। ডোটা একটু পাতলা হবে।

সব কিছু প্রস্তুত হয়ে গেলে, এবার মোটা তাওয়া চুলায় দিয়ে হালকা তেল গরম করে নিন। তারপর তাওয়ায় রেখে দেয়া ডিমটি অল্প ফেটে পোচ করে নিন। ভাজা ডিমটি ডোয়ের মাঝে ডুবিয়ে আবার তাওয়ায় দিন। তেলে অল্প জ্বালে বাদামি করে ভেজে নিন। দুই পাশেই ভাজতে হবে। ভাজা হলে তাওয়া থেকে উঠিয়ে আবার ময়দার মিশ্রণে ডুবিয়ে পুনরায় বাদামি করে ভাজতে হবে। পাত্রের ডো শেষ না হওয়া পর্যন্ত করতে থাকুন। এতে অনেকগুলো লেয়ার তৈরী হবে।

এরপর তা ঠাণ্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। ঠান্ডা হলে ছুরি দিয়ে কেটে পরিবেশন করতে হবে।

পাঠকের মতামত