ত্বকের যত্নে কাজে দেবে একমুঠো চাল!

রূপচর্চায় চাল, অবাক হচ্ছেন? বেসন, হলুদ, দুধ, মধু কত কী ব্যবহার করেছেন। কিন্তু জানেন কি একমুঠো চালই ফিরিয়ে আনতে পারে আপনার ত্বকের সৌন্দর্য!

হ্যাঁ সত্যিই তাই। একমুঠো চালের ব্যবহারেই আপনি হয়ে উঠতে পারেন অনন্য সুন্দর ত্বকের অধিকারী।

ত্বকের যত্নে কীভাবে কাজে দেবে চাল :

এক চা চামচ অলিভ অয়েল, দু চা চামচ লেবুর রস, দু-তিন ফোঁটা এসেনশিয়াল অয়েল আর দুই টেবিল চামচ চালের গুঁড়া একসঙ্গে মিশিয়ে মিহি পেস্ট তৈরি করুন। পরিষ্কার মুখে পেস্টটা লাগিয়ে মিনিট পনেরো রাখুন। তারপর হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার করলেই দেখবেন ত্বক কেমন তুলতুলে কোমল হয়ে গেছে, দাগছোপও উধাও।

চাল ব্যবহার করতে পারেন অ্যান্টি-এজিং ট্রিটমেন্ট-এ। সেক্ষেত্রে এককাপ চাল পানিতে আধঘণ্টা ভিজিয়ে রাখুন। এবার পানিসহ চাল ভালো করে পেস্ট করে নিন। তারপর ছেঁকে নিয়ে পানিটুকু একটি বড় পাত্রে আলাদা করে একটু গরম জায়গায় দিন দুয়েক রেখে দিন। দুইদিন পর যখন পানিটুকু নষ্ট হয়ে একটা টক গন্ধ বেরোবে। সেই পানিতে তুলো ডুবিয়ে মুখে মাখুন আর তারপর একটা ভালো রিপেয়ারিং ক্রিম লাগিয়ে নিন। প্রতি রাতে শুতে যাওয়ার আগে এই রুটিন অনুসরণ করলে কাজে দেবে।

দুই টেবিল চামচ চালের গুঁড়া আর চার টেবিল চামচ নারিকেলের দুধ একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। রোদে পোড়া ত্বকের যত্নে কাজে লাগবে এটি। ত্বকের রোদে পোড়া অংশগুলোয় ওই পেস্ট লাগিয়ে আধঘণ্টা রাখুন। তারপর হারকা গরম পানিতে ধুয়ে নিন।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত