২৪শ’ বছরের পুরনো জাহাজের সন্ধান কৃষ্ণ সাগরে

ছবি : সংগৃহীত।

কৃষ্ণ সাগরের গভীরে প্রায় ৭৫ ফুটের একটি জাহাজের সন্ধান পাওয়া গেছে। জানা গেছে, এটি ২৪০০ বছর আগের একটি প্রাচীন জাহাজ, যা এখন পর্যন্ত খুঁজে পাওয়া সবচেয়ে প্রাচীন আস্ত জাহাজ।

এ নিয়ে কৃষ্ণ সাগরের মেরিটাইম আর্কিওলজি প্রজেক্টের সদস্যরা জানিয়েছেন, প্রাচীন পৃথিবীতে জাহাজ নির্মাণ ও জাহাজ পানিতে ভাসানোর পদ্ধতি নিয়ে অনেক নতুন তথ্য উঠে আসবে এই উদ্ধার কাজের পর।

জানা যায়, জাহাজটির বয়স জানা গেছে কার্বন ডেটিং পদ্ধতি প্রয়োগ করে। সাদাম্পটন বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে দাবি করা হয়েছে, এটিই প্রাচীনতম প্রায় আস্ত জাহাজের অংশ। ‘ব্ল্যাক সি মেরিটাইম আর্কিওলজিক্যাল প্রজেক্ট’ লন্ডনে একটি সম্মেলন করে এই জাহাজ সংক্রান্ত তথ্য প্রকাশ করতে যাচ্ছে।

আন্তর্জাতিক মেরিটাইম আর্কিওলজিক্যাল প্রজেক্টের বিজ্ঞানী, গবেষক, প্রত্নতত্ত্ববিদ ও সার্ভেয়াররা তিন বছরের অভিযানে প্রায় ৬০টি জাহাজের অংশ খুঁজে পেয়েছেন। প্রাগৈতিহাসিক যুগে সমুদ্রের জলস্তর সংক্রান্ত গবেষণাও ছিল এই অভিযানের মূল উদ্দেশ্য।

উল্লেখ্য, কৃষ্ণ সাগরে সন্ধান পাওয়া সবচেয়ে প্রাচীন ওই জাহাজ থেকে পাওয়া কিছু জিনিসপত্র মঙ্গলবার ব্রিটিশ মিউজিয়ামে প্রদর্শনীতে রাখা হয়েছে বলে জানা গেছে।

আরো পড়ুন>>>বিশ্ববিদ্যালয়ের কোর্সে যুক্ত হলো রাউলিংয়ের হ্যারি পটার

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত