বৈশ্বিক পাসপোর্ট র‌্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ পিছিয়ে বাংলাদেশ

২০১৮ সালের বৈশ্বিক পাসপোর্ট র‌্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ পিছিয়ে গেছে বাংলাদেশ। গত বছর বাংলাদেশ এই তালিকার ৯৫তম অবস্থানে ছিল। এবার ১০০–তে অবস্থান করছে। এসব তথ্য পাওয়া গেছে যুক্তরাষ্ট্রভিত্তিক নাগরিকত্ব ও পরিকল্পনাবিষয়ক সংস্থা হ্যানলি অ্যান্ড পাসপোর্ট পার্টনার্সের সম্প্রতি করা পাসপোর্ট ইনডেক্স থেকে।

হেনলি পাসপোর্ট ইনডেক্সের ওই প্রতিবেদনে বলা হয়, ভিসা ছাড়া শুধু পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়াই বিদেশ যাওয়ার ভিত্তিতে র‍্যাঙ্কিং করা হয়। ২০১৮ সালের পাসপোর্ট র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান বর্তমানে ১০০ নম্বরে, যা সর্বনিম্ন অবস্থান থেকে মাত্র ৫ ধাপ ওপরে। বাংলাদেশের পাসপোর্ট দিয়ে বর্তমানে ৪১টি দেশে বিনা ভিসায় ভ্রমণ করা যায়। এই তালিকায় বাংলাদেশের সঙ্গে আরো আছে লেবানন, ইরান ও কসোভো।

Screenshot_2

অন্যদিকে, র‌্যাঙ্কিংয়ে শীর্ষে আছে জাপান। জাপানের পাসপোর্ট দিয়ে ১৯০টি দেশে বিনা ভিসায় ভ্রমণ করা যায়। দ্বিতীয় স্থানে আছে সিঙ্গাপুর। ভিসা ছাড়াই ১৮৯টি দেশে ভ্রমণের সুযোগ রয়েছে সিঙ্গাপুরের পাসপোর্টে। এরপর র‌্যাঙ্কিংয়ে তৃতীয় স্থানে যৌথভাবে রয়েছে ফ্রান্স, জার্মানি, দক্ষিণ কোরিয়া, যাদের পাসপোর্টধারী নাগরিকেরা ভিসা ছাড়াই ১৮৮টি দেশে ভ্রমণের সুবিধা পেয়ে থাকেন। আর তালিকার শেষে ১০৫ নম্বরে রয়েছে ইরাক ও আফগানিস্তান।

Screenshot_1

উল্লেখ্য, কোন দেশের পাসপোর্ট কতটা শক্তিশালী, তা নির্ভর করে ওই পাসপোর্ট দিয়ে কতটি দেশে ভিসা ছাড়াই যাওয়া যায় তার ওপর। ভিসা ছাড়া যাওয়া বলতে বোঝায় ‘অন এরাইভাল ভিসা’। অর্থাৎ, অগ্রিম ভিসা না করে শুধু টিকিট কেটে অন্য দেশে চলে যাওয়া যায়। সেই দেশে ভিসার যাবতীয় কাজ সারা হয়। বাংলাদেশের পাসপোর্টধারীরা ভিসা ছাড়াই বিশ্বের ৪১টি দেশে ভ্রমণ সুবিধা পান।

আরো পড়ুনঃ হারিকেনের তীব্রতায় ধেয়ে আসছে ‘তিতলি’

পাঠকের মতামত