স্তন ক্যান্সার সচেতনতা দিবস আজ

পৃথিবীর সব দেশেই নারীর জন্য এক নীরব ঘাতক স্তন ক্যান্সার। এই গোপন ব্যাধির শিকার হয়ে প্রতি বছর প্রাণ হারান হাজার হাজার নারী। বাংলাদেশেও দিন দিন বাড়ছে স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার প্রবণতা। সাধারণত চিকিৎসকের কাছে যেতে অনীহা, নিজের ও পরিবারের অবহেলার কারণেই এর প্রবণতা বৃদ্ধি পেয়েছে। আজ ১০ অক্টোবর। সারাদেশে আজ পালন করা হচ্ছে স্তন ক্যান্সার সচেতনতা দিবস। দিবসটি উপলক্ষে নানা কর্মসূচিও গ্রহণ করা হয়েছে।

বিশেষজ্ঞ চিকিৎসকদের তথ্য মতে, ক্যান্সার আক্রান্ত নারীদের মধ্যে স্তন ক্যান্সারের অবস্থান দ্বিতীয়। তবে ৯০ শতাংশ ক্ষেত্রেই সচেতনতা ও সময়মতো চিকিৎসা বাঁচিয়ে তুলতে পারে রোগীকে এবং দিতে পারে সুস্থ-স্বাভাবিক জীবন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, প্রতিবছর বিশ্বজুড়ে ১৫ লক্ষাধিক নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হয়ে থাকেন এবং প্রতি লাখে ১৫ জন মারা যান।

>>>> আরো পড়ুন ঃ স্তন ক্যান্সার কারণ ও লক্ষণ : ঝুঁকিমুক্ত নন পুরুষরাও!

আর বাংলাদেশে স্তন ক্যান্সার চিকিৎসা এবং এ বিষয়ে সচেতনতার কাজে সম্পৃক্ত চিকিৎসকরা বলছেন, প্রতিবছর প্রায় ১৮ হাজার নারী নতুন করে স্তন ক্যান্সারে আক্রান্ত হয়ে থাকেন। আর মৃত্যুমুখে পতিত হচ্ছেন ৮ হাজারের বেশি নারী। নারীরা অতিরিক্ত ঝুঁকিতে থাকলেও, পুরুষরাও স্তন ক্যান্সারের ঝুঁকিমুক্ত নন।

আজ স্তন ক্যান্সার সচেতনতা দিবস দিবস উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ করেছে বিভিন্ন সংগঠন। বাংলাদেশে ১৯টি স্বেচ্ছাসেবী সংগঠনের সমন্বয়ে গঠিত মোর্চা `বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরাম` মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে গোলাপি পোশাক কিংবা ফিতা পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রোফাইল পিকচার ক্যাম্পেইনের আয়োজন করেছে।

তবে এ বছর শোভাযাত্রায় কিছু পরিবর্তন আনা হয়েছে। গোলাপি সড়ক শোভাযাত্রার আয়োজন করা হয়েছে ১৩ অক্টোবর। সকাল ৮টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে শোভাযাত্রা শুরু হয়ে যাবে উত্তরা পর্যন্ত। ১৬ অক্টোবর বিকেল সাড়ে ৩টায় ধানমণ্ডির রবীন্দ্র সরোবরে নারী সমাবেশ, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

আরো পড়ুন ঃ ১৪ বছরের অপেক্ষার অবসান হচ্ছে আজ

পাঠকের মতামত