শুরু হলো অভিন্ন নম্বরে অপারেটর বদল : যেভাবে করবেন

আজ সোমবার থেকে শুরু হলো মোবাইল ফোন নম্বর পোর্টেবিলিটি (এমএনপি) সেবা। সকাল থেকেই মোবাইল অপারেটরগুলোর কাস্টমার কেয়ার সেন্টারে এ সেবা পাওয়া যাচ্ছে বলে জানা গেছে।

এই সেবাটি ব্যবহার করে এখন থেকে ফোন নম্বর অভিন্ন রেখেই গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও টেলিটকের গ্রাহকেরা একে অন্যের নেটওয়ার্কে গিয়ে তাদের কলরেট ও ইন্টারনেট প্যাকেজ ব্যবহার করতে পারবেন।

আজ বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর রমনায় বিটিআরসির সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সংস্থার চেয়ারম্যান জহুরুল হক।

চেয়ারম্যান জহুরুল হক বলেন, এখন থেকে এই সেবা চালু হলো। এক অপারেটরের নম্বরে অন্য অপারেটরের নেটওয়ার্ক ব্যবহার করা যাবে। গ্রাহক যে অপারেটর সেবা পছন্দ করবেন, বিনা দ্বিধায় সেই অপারেটর বদল করতে পারবেন। এ জন্য নিজের ফোন নম্বর পাল্টাতে হবে না। এ সেবা প্রবর্তনের ফলে মোবাইল অপারেটরদের মধ্যে গুণগত সেবা প্রদানের প্রতিযোগিতা বৃদ্ধি পাবে বলে আশা করা যায়।

সকাল ৭টা থেকে বেলা ১১টা পর্যন্ত ১৭ জন গ্রাহক এই সেবা গ্রহণের মাধ্যমে অপারেটর পরিবর্তন করেছেন বলেও জানান, বিটিআরসির চেয়ারম্যান জহুরুল হক।

যেভাবে অপারেটর পরিবর্তন করা যাবে :

অপারেটর পরিবর্তন গ্রাহককে জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) তথ্য নিয়ে সংশ্লিষ্ট অপারেটরের (যেটায় যেতে আগ্রহী) কাস্টমার কেয়ার বা সেবাকেন্দ্রে যেতে হবে। স্বয়ংক্রিয় ব্যবস্থা চালু থাকায় গ্রাহকদের ছবি লাগবে না। কাস্টমার কেয়ারে গিয়ে নির্ধারিত ফি জমা দিলে গ্রাহককে নতুন সিম দেওয়া হবে। নিয়ম অনুযায়ী ৭২ ঘণ্টার মধ্যে নতুন সিম চালু হওয়ার কথা। একবার অপারেটর বদলালে গ্রাহককে নতুন অপারেটরে ৯০ দিন থাকতে হবে।

প্রসঙ্গত, এই সেবাটি নেয়ার ক্ষেত্রে আগে সার্ভিস চার্জ হিসেবে ৩০ টাকার সঙ্গে ট্যাক্স কেটে নেয়ার কথা বলা হয়েছিল। কিন্তু শুরুতে এটা ৫০ টাকা নেয়া হচ্ছে। সঙ্গে ট্যাক্স যোগ করলে যা দাঁড়াচ্ছে ৫৭ টাকা ৫০ পয়সা। এ ছাড়া সিম পরিবর্তনের ওপর জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ১০০ টাকা কর আছে। সব মিলিয়ে গ্রাহকের ফি দাঁড়াচ্ছে ১৫৮ টাকা।

তবে এই সেবা গ্রহণের জন্য গ্রাহককে এখন যে টাকা দিতে হচ্ছে, তার হার ধীরে ধীরে কমানো হবে। লাইসেন্সপ্রাপ্ত প্রতিষ্ঠান লাভ বেশি করলে এই টাকার হার আরও কমিয়ে দেওয়া হবে বলেও জানিয়েছেন, বিটিআরসি চেয়ারম্যান জহুরুল হক।

আরো পড়ুন ঃ বাংলাদেশ দখলের হুমকি দিলেন বিজেপি নেতা

পাঠকের মতামত