হারিয়ে যান সবুজের মাঝে অথবা শান্তি খুঁজুন প্রবালের খাঁজে

সামনেই আসছে দূর্গা পূজার ছুটি। এই ছুটিতে যান্ত্রিক জীবন থেকে বের হয়ে প্রকৃতির সান্যিধ্যে নিজেকে একটু মেলে ধরুন। ভেসে যান উত্তাল ডেউ এর মাঝে অথবা শান্তি খুঁজুন প্রবালের খাঁজে।

প্রতিবছর বহু বিদেশি বাংলাদেশে আসে ঘুরতে। এরমধ্যে কিছু স্থান আছে যেগুলো পর্যটকদের কাছে একটু বেশিই প্রিয়। তাই আজ আমরা তুলে ধরবো বাংলাদেশের কিছু উল্লেখযোগ্য পর্যটন স্থানের নাম।

কক্সবাজার: বিশ্বের সর্ববৃহৎ সমুদ্র সৈকত। বাংলাদেশের নানা প্রান্ত থেকে অসংখ্য মানুষ এই ১১১ কি.মি. এর সৈকতে ছুটে আসে নীল পানি আর উত্তাল ডেউ এ ভেসে আনন্দ করতে। তবে দেশিদের পাশাপাশি অনেক বিদেশি এই সমুদ্র সৈকত দেখতে উড়ে আসে বিভিন্ন দেশ থাকে। এছাড়া ঘুরার মত এখানকার বিভিন্ন দ্বীপ যেমন মহেশখালী, কুতুবদিয়া, সোনাদিয়া, শাহপরি, সেন্টমার্টিন দ্বীপ মাতাবাড়ি, বন,বৌদ্ধমন্দির রয়েছে।

সেন্ট মার্টিন প্রবাল দ্বীপ

ছবি: সেন্ট মার্টিন প্রবাল দ্বীপ।

সেন্টমার্টিন: স্থানীয় নাম যদিও নারিকেল জিঞ্জিরা। কিন্তু এই পর্যটন স্থানটি পরিচিত সেন্টমার্টিন নামে। বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপ এটি। এই স্থানটি কক্সবাজার থেকে একটু দূরে। টেকনাফের দক্ষিণে বঙ্গোপসাগরের একটি নিরিবিলি দ্বীপ। নিল ডেউ আর নিরিবিলি সময় কাটাতে যারা পছন্দ করেন তাদের জন্য এই দ্বীপটি একদম পছন্দের স্থান এটি। তবে এর আরেক নাম হচ্ছে দারূচিনি দ্বীপ।

সিলেট: বাংলাদেশের সবথেকে ছোট বিভাগ সিলেটে আছে কিছু সুন্দর সুন্দর পর্যটন স্থান। সিলেটের জাফলং সব দর্শনার্থিদের খুব প্রিয় একটি স্থান। এছাড়া বিছানাকান্দি, রাতারগুল এসব স্থানেও ঘুরে আসতে পারেন। আর মনোরম চা বাগানতো আছেই। হাওড় ভ্রমণের ইছা থাকলে ঘুরে আসতে পারেন টাঙ্গুরা হাওড়।

নীল গিরি

ছবি: সমুদ্র পৃষ্ঠের দুই হাজার ফুট থেকে নীল গিরি।

খাগড়াছড়ি: “সাজেক ভ্যালি” স্থানটির প্রেমে পড়েছেন অনেক দর্শনার্থি। আর এটি অবস্থিত  বাংলাদেশের পার্বত্য জেলা খাগড়াছড়িতে। এছাড়াও খাগড়াছড়ি বিখ্যাত রিছাং ঝর্ণা আলুটিলা সুড়ঙ্গ এবং রাবার বাগানের জন্য। আরও আছে

নদী, পাহাড়, রাবার বাগান, আলুটিলা সুড়ঙ্গ, রিছাং ঝর্ণা দেখতে অনেকেই যান এখানে। খাগড়াছড়ির সাজেক ভ্যালি রয়েছে  অনেকের পছন্দের তালিকায়

বান্দরবান: মেঘের দেশ নামে খ্যাতো বান্দরবান বাংলাদেশের বেশিরভাগ দর্শনার্থিদের সেরা পছন্দ বান্দরবান। কারণ সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় দুই হাজার ফুট উঁচুতে উঠলে আপনি মেঘের দেশে চলে যাবেন। নীলগিরি বান্দরবানের অন্যতম একটি আকর্ষণ। তবে বান্দরবানের থানচি উপজেলায় অবস্থিত নাফাখুম ঝর্না সবথেকে বেশী আকর্ষণীয়। নাফাখুম ঝর্নাকে বাংলাদেশের অন্যতম জলপ্রপাত হিসেবে ধরা হয়। বাংলাদেশের ৩য় সর্বোচ্চ পাহাড় কেউক্রাডং বান্দরবানের রুমা উপজেলাতে অবস্থিত। তাছাড়া এখানে বগালেক, স্বর্ণ-মন্দিরের মত অনেক দর্শনিয় স্থান অবস্থিত।

রাঙ্গামাটি: পাহাড়ের ভাঁজে ভাঁজে লুকিয়ে থাকা সবুজ শালবনের টানে দেশ বিদেশ থেকে পর্যটকরা ছুটে আসে রাঙ্গামাটিতে। রাঙ্গামাটিকে বলা হয় প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি। ঝুলন্ত সেতু, কাপ্তাই হৃদ, উপজাতীয় জাদুঘর, রাজবন বিহারের মত আরও অনেক আকর্ষণীয় স্থান।

এছাড়াও দর্শন প্রিয় মানুষেরা চাইলে ঘুরে আসতে পারেন দিনাজপুরের রামসাগর, বরিশালের লাল শাপলার বিল, কুমিল্লা কোটবাড়ি, মহাস্থানগড়, বগুড়া, সুন্দরবন।

আরও পড়ুন>> 

পাশের সিটের মানুষটার যত বিরক্তিকর অভ্যাস

বাংলাদেশের বিখ্যাত গ্রাম সিলেটের পানতুমাই

বিদেশ ভ্রমনে যাবেন? এই ৭টি জিনিস নিতে কখনই ভুলবেন না

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত