আজ ১০ই মহররম : পবিত্র আশুরা

হিজরী মহররম মাসের দশ তারিখ আজ, পবিত্র আশুরা। মুসলমান ধর্মাবলম্বীদের কাছে অনেক গুরুত্বপূর্ণ একটি দিন! দুনিয়া সৃষ্টির সূচনা-লগ্ন থেকে এ যাবত্ অসংখ্য বিস্ময়কর ঘটনার দিন এই ১০ই মহররম।

ইতিহাসে বিশাল জায়গা করে আছে এই পবিত্র আশুরা।  এছাড়া ৬১ হিজরি সালের এই দিনে হজরত মুহাম্মদ (সা.)-এর প্রাণপ্রিয় দৌহিত্র হজরত ইমাম হোসাইন (রা.) ও তাঁর পরিবারের সদস্যরা ইয়াজিদের সৈন্যদের হাতে কারবালার ময়দানে নির্মম ভাবে শহীদ হন। পবিত্র আশুরা তাই মুসলিম উম্মাহর জন্য এক তাত্পর্যময় ও শোকাবহ দিন। দিনটি মুসলমানদের কাছে সত্য ও ন্যায় প্রতিষ্ঠারও দিন।

আজ এই দিনটি উপলক্ষে রাজধানী ঢাকাসহ দেশব্যাপী বিভিন্ন ধর্মীয় সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে। হোসনি দালানসহ রাজধানীর বিভিন্ন এলাকায় তাজিয়া মিছিল বের হবে। জানা গেছে, এ মিছিলটি ধানমন্ডি লেকে এসে শেষ হওয়ার কথা রয়েছে।

এদিকে এ দিনটিতে নিরাপত্তাজনিত কারণে তাজিয়া মিছিলে ঢোল বাজিয়ে দা, ছুরি, তলোয়ার ও লাঠিখেলা নিষিদ্ধ করা হয়েছে বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার। এ ছাড়া ১২ ফুটের বেশি বড় নিশান মিছিলে ব্যবহার করা যাবে না। আগুনের ব্যবহার করা যাবে না। মিছিলে ব্যাগ, পোঁটলা, টিফিন ক্যারিয়ার বহন করা যাবে না। মাঝপথে কেউ মিছিলে অংশ নিতে পারবেন না বলেও জানান তিনি।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত