পাশের সিটের মানুষটার যত বিরক্তিকর অভ্যাস

ঘুরতে কার না ভালো লাগে, পুরো সপ্তাহ জুড়ে কাজ করতে করতে যখন শরীরটা একটু বিশ্রামের জন্য এলার্ম বাজাতে থাকে তখন হুট করে ছুটিগুলো উপভোগ করার জন্য কাছে কিংবা দূরে কোথাও ঘুরে আসলে শরীর ও মনে একটা প্রশান্তি চলে আসে।

ভ্রমণ করার চিন্তা করে তাই উঠে পড়লেন বাস কিংবা ট্রেনে। এমন সময় পাশের সিটের অপিরিচিত মানুষটি বিরক্তিকর কান্ড শুরু করে দিল। পুরোটা পথ মোবাইলে কথা বলতে বলতে কানের ১২ টা বাজিয়ে দিল।

এমন সমস্যাতে কম বেশী সকল ভ্রমণ প্রেমীরা পড়ে থাকেন। আর তখন মন মেজাজ খুব খারাপ হয়ে যায়, ইচ্ছে করে বিরক্তিকর সহযাত্রিটিকে ঘাঁড় ধরে বাহনের জানালা দিয়ে ফেলে দেই।

ফোনে জোরে জোরে কথা বলা একটি কমন সমস্যা, কিছু কিছু সহযাত্রীতো আরো অদ্ভুত এমন সব কান্ড করে বসে যে পুরো ভ্রমণটাই বিষ্বাদ হয়ে যায়। অপরিচিত বলে মেজাজটা কন্ট্রোল করে রাখলেন। কিছু কিছু সহযাত্রী মনে হয় গাড়িতে উঠে শুধু খাওয়ার জন্য আবার কিছু মেয়ে সহযাত্রী আছে যারা গাড়িতে উঠে ফেস পাউডার, মেকাপ সামগ্রী কিংবা কড়া ফারফিউম দিয়ে পুরো গাড়িটাকে পার্লার বানিয়ে ফেলে।

সে জন্য পাবলিক যানবাহনে উঠার আগে আপনাকেও জানতে হবে কিভাবে পাশের সহযাত্রীকে বিরক্ত না করে সুন্দরভাবে ভ্রমণ উপভোগ করা যায়।

বন্ধুবান্ধবদের নিয়ে ভ্রমণ করলে হই হুল্লোড় কম করার চেষ্টা করবেন, নিজেদের মধ্যে ব্যক্তিগত আলোচনা কম করবেন।

ট্রেনে বা বাসে ভ্রমণ করার সময় জানালা খোলা বা বন্ধ করা নিয়ে অনেকেই  সহযাত্রীদের সাথে  বিবাদ শুরু করে দেয়, তাই জানালা খোলা বা বন্ধ করার আগে সহযাত্রীর অনুমতি নিবেন।

সহযাত্রী যদি কথা বলতে অনিচ্ছা প্রকাশ করে তাহলে জোর করে কথা বলার চেষ্টা করবেন না। সহযাত্রীর অনুমতি ছাড়া তার কোন ব্যক্তিগত জিনিষ ব্যবহার করবেন না, তাছাড়া অনুমতি ছাড়া অন্যের জিনিষ ব্যবহার করা অভদ্রের কাজ।

ভ্রমণকালীন সময় সবথেকে বেশী বিরক্তির কারণ হচ্ছে ঘন ঘন মোবাইলে কথা বলা এবং উচ্চস্বরে মোবাইলে কথা বলা, তাই মোবাইলে অপ্রয়োজনীয় কথা বলবেন না যদি গুরুত্বপুর্ণ হয় তাহলে অল্প কথায় শেষ করার চেষ্টা করবেন এবং নিচু স্বরে কথা বলবেন।

ভ্রমণের সময় অতিরিক্ত খাওয়া দাওয়া থেকে বিরত থাকুন, তাছাড়া ভ্রমণের সময় অতিরিক্ত খেলে হঠাৎ অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা থাকে।

ফ্রেশ হওয়ার জন্য বা সাজগোজ করার জন্য রেস্ট রুম বা ট্রেনের ওয়াশরুম ব্যবহার করুন। সহযাত্রী যদি বেশী বিরক্তিকর হয় তাহলে বাস বা ট্রেনের কন্ডাকটরের সাথে কথা বলে অন্য একটি সীটে চলে যেতে পারেন।

কিছু নিয়ম মেনে চললে আপনার এবং আপনার পাশের মানুষটির ভ্রমণ হয়ে উঠবে আনন্দময় ও উপভোগ্য।

#শুভ আহম্মেদ, বিডি৩৬০নিউজ

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত