এশিয়া কাপের উল্লেখযোগ্য যত রেকর্ড

কাল থেকে শ্রীলঙ্কা-বাংলাদেশের ম্যাচ দিয়ে শুরু হবে এশিয়া কাপ। ক্রিকেট ভক্তদের এরই মধ্যে এশিয়া কাপের নানা পরিসংখ্যান দেখা শুরু হয়ে গেছে। ৩৪ বছর আগে শুরু হওয়া এই টুর্নামেন্ট উপহার দিয়েছে কত সুখ-দুঃখের স্মৃতি আর রাশি রাশি রেকর্ড। কিছু রেকর্ড তো যথেষ্ট বিস্ময়কর! চলুন দেখি সেই বিস্ময়কর রেকর্ডগুলো।

এশিয়া কাপে ফাইনাল ছাড়াই শিরোপা জয়ের ঘটনাও আছে। সেটি ১৯৮৪ সালে টুর্নামেন্টটির প্রথম সংস্করণে। ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার অংশ গ্রহণে সেবার বেশি ম্যাচ জেতার কারনে ভারত চ্যাম্পিয়ান হয়েছিল। আর এক ম্যাচ জয়ের কারনে শ্রীলংকা রানারআপ হয়েছিল।

ওয়ানডে সংস্করণে এবার অনুষ্ঠিত হবে এশিয়া কাপ। টুর্নামেন্টটির আগের ১৩টি সংস্করণের মধ্যে শুধু গতবারই টি-টোয়েন্টি সংস্করণ ছিল। এ ছাড়া বাকি ১২বারই ওয়ানডে সংস্করণে খেলা হয়েছে এশিয়া কাপে।

এশিয়া কাপের ওয়ানডে সংস্করণে সবচেয়ে বেশিসংখ্যকবার ‘ডাক’ মারার রেকর্ড শ্রীলঙ্কার। ১৭টি ‘ডাক’ রয়েছে শ্রীলঙ্কা। ১১টি ‘ডাক’ নিয়ে বাংলাদেশ দ্বিতীয় ও ৯টি ‘ডাক’ নিয়ে তৃতীয় পাকিস্তান। এই সংস্করণে খেলোয়াড়দের মধ্যে এশিয়া কাপে সবচেয়ে বেশি ‘ডাক’ (৩) মারার রেকর্ডটি তিনজনের—মাহেলা জয়াবর্ধনে, আমিনুল ইসলাম ও সালমান বাট।

ভারত এশিয়া কাপে সর্বোচ্চ ৬বার শিরোপা জিতেছে। কিন্তু অবিশ্বাস্য ব্যাপার, এশিয়া কাপের এই ৩৪ বছরের পথচলায় মাত্র একবারই ইনিংসে ৫ উইকেট নেওয়ার কীর্তি রয়েছে কোনো ভারতীয় বোলারের। আরও অবিশ্বাস্য ব্যাপার হলো, সেই বোলারটি অনিল কুম্বলে, জাভাগাল শ্রীনাথ, জহির খান, ইরফান পাঠানদের মতো তারকাখ্যাতি পাওয়া কেউ নন। তিনি আরশাদ আইয়ূব।

১৯৮৮ সালের সেই টুর্নামেন্টের আয়োজক দেশ ছিল বাংলাদেশ। ঢাকায় পাকিস্তানের বিপক্ষে ২১ রানে ৫ উইকেট নিয়েছিলেন সাবেক এই অফ স্পিনার।

ভারতের ব্যাটিং নয় বলিং হয়ে নাম কুরিয়েছিলেন শেবাগ।  এশিয়া কাপের ওয়ানডে সংস্করণে ইনিংসে সেরা বোলিং স্ট্রাইক রেট ভারতের সাবেক এই বিস্ফোরক ওপেনারের। ২০১০ সালে ডাম্বুলায় বাংলাদেশ-ভারত ম্যাচটা মনে আছে? শেবাগের স্পিন ঘূর্ণিতে (২.৫-০-৬-৪) মাত্র ১৬৭ রানেই গুটিয়ে গিয়েছিল বাংলাদেশ। সেই ম্যাচে প্রতি ৪.২ বল পর একটি করে উইকেট নিয়েছিলেন শেবাগ।

এশিয়া কাপে শচিন টেন্ডুলকার থাকবেন ব্যাটিং এক নম্বরে এটাই স্বাভাবিক। কিন্তু না বোলিং তার ইরফান পাঠানের পরেই শচিনের অবস্থান। ইরফান বলিং করে নিয়েছে ২৪ টি আর শচিন নিয়েছে ১৭ টি।

পাঠকের মতামত